একুশে গ্রন্থমেলায় অালোচিত তরুণ কবি সানি’র ৪টি কবিতাগ্রন্থ

Feature Image

দ্বিতীয় দশকের উল্লেখযোগ্য শক্তিমান তরুণ কবি ফয়সাল হাবিব সানি। সমসাময়িক বাংলা কবিতার অন্যতম পথিকৃৎ ২১ বছর বয়সী এ প্রতিভাবান সম্ভাবনাময় তরুণ কবি’র জন্ম ১৯৯৭ সালে কুষ্টিয়া জেলার মিরপুর উজেলার `অামলা’ নামের ছায়া সুনিবিড় এক প্রগতিময় গ্রামে। পিতা নান্নু অাহমেদ এবং মাতা ফারজানা মাহবুব লীলা। ছেলেবেলা থেকেই অত্যন্ত মেধাবী সানিকে নিয়ে বাবা-মা এবং পরিবারের সকলের স্বপ্ন ছিল ছেলে হয়তো বড় হয়ে ডাক্তার কিংবা ইঞ্জিনিয়ার হবে। কিন্তু ডাক্তার কিংবা ইঞ্জিনিয়ার হয়ে ওঠা অার হলো না সানি’র; সানি’র স্বপ্ন মোড় নিলো জীবন ও বাস্তবতার কঠিন অন্তর্চোখে। এ জীবনের গভীরতর চোখে চোখ রেখে সানি’র ভেতর স্ফূরিত হতে থাকলো অন্য এক সত্তা, নিতান্তই যাকে অামরা কবিসত্তা বলে থাকি। অার সানি’র ভেতরের এ অাশ্চর্য সত্তা সানিকে করে তুলেছে সময়ের বিক্ষিপ্ত অালোকবর্তিকা! বাংলা কবিতায় যোগ হয় অারেক বিস্ময়কর কাব্যপ্রতিভার নাম `ফয়সাল হাবিব সানি’!

`অমর একুশে গ্রন্থমেলা-২০১৬’- তে তার প্রথম কাব্যগ্রন্থ `দাবানল’ প্রকাশিত হয় সাহিত্য প্রকাশনী (বর্তমান নামঃ নব সাহিত্য প্রকাশনী) থেকে। এবারেও বইমেলায় নব সাহিত্য প্রকাশনী থেকে অাসছে উদীয়মান এ তরুণ কবি’র নতুন চারটি কবিতার বই। বইগুলো হচ্ছে- “দাবানল (২য় সংস্করণ)”, “নির্বাচিত ১০১ কবিতা”, “নির্বাচিত ৫০ প্রেমের কবিতা” ও “অপ্রকাশিত কথন (একটি ব্যতিক্রমধর্মী অণু চরণগুচ্ছ)”। বই চারটি পাওয়া যাবে অাগমীকাল ২ তারিখ (শুক্রবার) থেকেই সোহরাওয়ার্দী উদ্যানে নব সাহিত্য প্রকাশনীর ৬২৪ নং স্টলে।

উল্লেখ্য, সময়ের প্রতিভাবান এ তরুণ কবি গোপালগঞ্জের বঙ্গবন্ধুজ শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) অধ্যয়নরত স্নাতক (সম্মান) তৃতীয় বর্ষের ছাত্র। এছাড়াও ফয়সাল হাবিব সনি দেশের জনপ্রিয় অনলাইন পত্রিকা স্বাধীন বাংলা টোয়েন্টিফোর ডট কম- এ বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) প্রতিনিধি হিসেবে নিয়োজিত রয়েছে।

আরো খবর »