১৫০ খেলোয়াড়ের ভয়ঙ্কর মজার খেলা ‘বো তাওশি’

Feature Image

 

দূরপ্রাচ্যের দেশ জাপান। এটি সূর্যোদয়ের দেশ হিসেবেও পরিচিত। প্রযুক্তির উৎকর্ষতায় বিশ্ব জুড়ে জাপানিদের আধিপত্য যেমন রয়েছে, তেমনি শিল্প-সাহিত্যে, চিত্রকলা কিংবা ক্রীড়া ক্ষেত্রে তাদের সাফল্য ঈর্ষণীয়। দেশটিতে এমন কিছু অদ্ভূত এবং ঐতিহ্যবাহী খেলা রয়েছে যা সহজেই নজড় কাড়ে বিশ্ববাসীর। ‘বো তাওশি’ তেমনই একটি মজার খেলা। অন্যান্য দেশে হেপবার্ণ বা পোল টপলিং নামে পরিচিত এটি।

 

‘বো তাওশি’ খেলায় মোট ১৫০ জন খেলোয়াড় অংশগ্রহণ করেন। প্রতি দলে ৭৫ জন করে দুই দলে ভাগ হয়ে খেলায় অংশগ্রহণ করেন তারা। এক পক্ষে থাকে আক্রমণকারী খেলোয়াড় এবং অন্য পক্ষে থাকে প্রতিরোধকারী খেলোয়াড়। উভয় পক্ষের মধ্যে একটি পোল বা খুঁটি দখলের লড়াই চলে। ষোল ফুট দীর্ঘ এই খুঁটি দখলের জন্য উভয় দলের খেলোয়াড়েরা প্রাণান্ত চেষ্টা চালায়।

 

খুঁটি দখলের এই লড়াইয়ে প্রতিপক্ষের খেলোয়াড়কে শারিরীকভাবে আঘাত করতেও কুণ্ঠাবোধ করে না তারা। তবে শুধু খুঁটি দখল করলেই হবে না সেটিকে ভূমির সাথে ৩০ ডিগ্রী কোণে বাঁকালেই তাদের জয়ী ঘোষণা করা হয়। ফলে বো তাওশি খেলা দেখতে যতটা মজার খেলতে কিন্তু ততটা মজার নয়। কারণ ভয়ঙ্কর এই খেলায় অনায়াসে খেলোয়াড়ের হাত-পা ভেঙে যেতে পারে এমনকি মৃত্যুও হতে পারে। তবে খেলাটি যতই ভয়ঙ্কর হোক না কেন জাপানে কিন্তু এটি ভীষণ জনপ্রিয়। প্রতি বছর জাপানের স্কুলগুলোতে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় এই খেলা হয়।

আরো খবর »