আবারও ব্যর্থ যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা

Feature Image

বিশ্বজুড়ে আতঙ্ক ছড়িয়ে যুদ্ধের জন্য পুরোপুরি প্রস্তুত উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্র। চলছে পাল্টাপাল্টি হুমকি আর ভয়ঙ্করসব মহড়া। আর তারই জের ধরে হামলা করতে ছুটে আসা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রতিহত করার পরীক্ষায় এবারও ব্যর্থ হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের নৌবাহিনী।

এ ব্যাপারে নাম প্রকাশে অনিচ্ছুক এমন মার্কিন এক কর্মকর্তার বরাত দিয়ে খবর প্রকাশ করেছে স্কাই নিউজ জানায়, বুধবার হাওয়াইয়ে এ পরীক্ষা চালানো হয়েছিল। হাওয়াইয়ের ‘প্রশান্ত মহাসাগরীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা কেন্দ্র’ থেকে একটি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ‘এসএম-৩ ব্লক সেকেন্ডএ’ (SM-3 Block IIA) ছোঁড়া হয়েছিল।

এদিকে মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা সংস্থা বা এমডিএ মুখপাত্র পরীক্ষার উদ্দেশ্যে ক্ষেপণাস্ত্র ছোঁড়ার কথা স্বীকার করলেও এটি ব্যর্থ হওয়ার খবর নিশ্চিত করতে অস্বীকার করেন।

উল্লেখ্য, হুমকি ও বাকযুদ্ধের পাশাপাশি নিজেদের সামরিক বাহিনীকে আরও শক্তিশালী করতে ব্যস্ত উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্র। আর তারই জের ধরে এক বছরে এ নিয়ে দ্বিতীয় দফা যুক্তরাষ্ট্র এ রকম পরীক্ষায় ব্যর্থ হল। গত বছরও একই পরীক্ষায় ব্যর্থ হয়েছিল তারা। ক্ষেপণাস্ত্র ছোঁড়ার পর তা লক্ষ্যবস্তুতে আঘাত হানার বদলে নিজে নিজেই ধ্বংস হয়ে গিয়েছিল।

আরো খবর »