সেপ্টেম্বরে কর্ণফুলীর তলদেশে টানেল বোরিং কাজ শুরু হবে

Feature Image

সংসদ ভবন : সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলছেন, আগামী সেপ্টেম্বরে বন্দর নগরী চট্টগ্রামে কর্ণফুলী নদীর তলদেশে নির্মিতব্য দেশের প্রথম টানেলের বোরিং কাজ শুরু হবে।

তিনি আজ সংসদে সরকারি দলের সদস্য এম আবদুল লতিফের টেবিলে উপস্থাপিত তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে আরো বলেন, বোরিং মেশিনটি স্থাপনে কমপক্ষে তিন মাস সময় লাগবে। ইতোমধ্যে চীনে টানেল বোরিং মেশিন (টিবিএম) তৈরির কাজ সম্পন্ন হয়েছে। এই বোরিং মেশিনটি আগামী মে মাস নাগাদ চীন থেকে বাংলাদেশে নিয়ে আসা হবে।
সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী বলেন, ইতোমধ্যে প্রকল্প এলাকায় ঠিকাদারের ক্যাম্প, আবাসন, ব্যাচিং প্ল্যান্ট ও গভীর নলকূপ স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে।

তিনি বলেন, ২০১৪ সালের জুনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীন সফরকালে এই টানেল নির্মাণে সে দেশের সরকারের সাথে সমঝোতা চুক্তি হয়। পরবর্তী বছরের জুনে চীন সরকারের মনোনীত প্রতিষ্ঠানের সাথে বাণিজ্যিক চুক্তি করে বাংলাদেশ। একই বছরের ২৪ নভেম্বর প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদে (একনেক) অনুমোদিত হয়।

মন্ত্রী জানান, ঋণচুক্তিতে চীন সরকারের কাছ থেকে পাওয়া প্রথম কিস্তির ১৪১ দশমিক ১৬ মিলিয়ন মার্কিন ডলার গত ডিসেম্বরে ঠিকাদারকে দেয়া হয়েছে।
সরকারি দলের সদস্য মো. মনিরুল ইসলামের অপর এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের জানান, চলতি অর্থবছরে সারা দেশে সড়ক ও জনপথ অধিদপ্তরের (সওজ) ১২৫টি উন্নয়ন প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে। এরমধ্যে তৃতীয় কর্ণফুলী সেতু নির্মাণ প্রকল্পও রয়েছে।

আরো খবর »