এটাই পুতিনের দেশে তুষার দূর করার সবচেয়ে সহজ উপায়! (ভিডিও)

Feature Image

নিউজ ডেস্ক : প্রচণ্ড ঠাণ্ডার দেশ রাশিয়ায় তুষারপাতে বাড়িঘর, রাস্তাঘাট ঢেকে যাওয়া কোনো অস্বাভাবিক বিষয় নয়। আর তুষারপাতে ঠাণ্ডার মধ্যে রাস্তাঘাট পরিষ্কার করা অত্যন্ত কষ্টকর হয়ে ওঠে। তবে ‘পুতিনের দেশ’ বলে কথা। মস্কোতে অধিবাসীরা ঠিকই রাস্তা পরিষ্কারের একটি দারুণ উপায় উদ্ভাবন করেছেন।

গত কিছুদিনে দুই সপ্তাহেরও বেশি সময় প্রচণ্ড তুষারপাত হয়েছে মস্কোতে। ভারী তুষারপাতের কারণে অনেকেরই গাড়ি আটকে যায়। অনেকের বাড়িঘরে প্রবেশ বা বের হওয়ার পথে তুষার জমায় বাড়িতে আটকে যাওয়ার অবস্থা হয়। এ অবস্থায় স্থানীয় পৌর কর্তৃপক্ষের সহায়তা পাওয়াও সময়সাপেক্ষ হয়ে ওঠে। অনেকেই বরফ পরিষ্কারের জন্য কর্তৃপক্ষের কাছে আবেদন করলেও তাতে কয়েক দিন ধরে সাড়া পাওয়া যায়নি। এবার ১৯৫৭ সালের পর সবচেয়ে বেশি তুষারপাতের রেকর্ড হয়েছে।

এ অবস্থায় রাশিয়ায় অভিনব এক উপায়ে রাস্তার তুষার পরিষ্কারের ফন্দি আঁটে স্থানীয়রা। রাশিয়ায় এখন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কড়া শাসন চলছে। তার যে কোনো বিরোধীকেই এখন তাই কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হয়। মুছে ফেলা হয় তার নাম। আর এরই সুযোগ নিয়েছে মস্কোবাসী।

পুতিনের রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী নাভালনি। আর তার নাম যেখানেই থাকুক তা মুছে ফেলে রাশিয়ান কর্তৃপক্ষ। এমনকি বরফের মধ্যে থাকলেও তা মুছে ফেলা হয়। মস্কোর কয়েকজন নাগরিক এ বিষয়টিকেই ব্যবহার করছে বরফ পরিষ্কারের কাজে।

যেখানে বাড়তি বরফ রয়েছে কিন্তু পরিষ্কার করা হচ্ছে না, সেখানে পুতিনবিরোধী নাভালনির নাম লিখে দিচ্ছে স্থানীরা। আর এতে কাজটিও হচ্ছে জাদুমন্ত্রের মতো। পৌরসভার লোকজন এসে বরফ পরিষ্কার করে সে নামটি একেবারে উঠিয়ে ফেলছে।

অনেকেই রাস্তায় বরফ জমে থাকা অংশে, বরফের স্তুপে কিংবা গাড়ি আটকে রাখা বরফের ওপর তাই পুতিনবিরোধী নাভালনির নামটি লিখে দিচ্ছে। আর কিছুক্ষণের মধ্যেই জাদুমন্ত্রের মতো পরিষ্কার হয়ে যাচ্ছে সেই বরফ!

ভিডিওতে দেখুন ফুটপাথে বরফের ওপরের লেখা ঘষে তুলছে রাশিয়ান কর্মীরা-

আরো খবর »