যুক্তরাষ্ট্রের পারমাণবিক হুমকিতে ভীত নয় রাশিয়া-চীন

Feature Image

বিশ্বজুড়ে আতঙ্ক ছড়িয়ে পরমাণু ইস্যুতে মুখোমুখি অবস্থান করছে বিশ্বের ক্ষমতাধর দেশগুলো। চলছে পাল্টাপাল্টি হুমকি ও ভয়ঙ্করসব মহড়া। আর তারই জের ধরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নতুন নিরাপত্তা নীতি ঘোষণার সময় পরমাণু অস্ত্রের মজুদ গড়ে তোলা ও তা ব্যবহারের যে ইঙ্গিত দিয়েছেন। কিন্তু তাতে রাশিয়া ও চীন কোনোভাবেই ভীত হবে না- এমনটাই মনে করছেন মার্কিন লেখক ও প্রাক্তন অধ্যাপক জেমস পেত্রাস।

কয়েকদিন আগে নতুন নিরাপত্তা নীতি ঘোষণার সময় ট্রাম্প দাবি করেন, আমেরিকার বিরুদ্ধে আগ্রাসন প্রতিহত করে শান্তি ও স্থিতিশীলতা রক্ষা করা হচ্ছে তার দেশের নিরাপত্তা নীতির ভিত্তি। তিনি বলেছেন, যদিও পরমাণু অস্ত্র সব সংঘাত প্রতিহত করতে পারে না তবে পরমাণু হামলাসহ বড় রকমের যেকোনো হামলা ঠেকানোর জন্য এগুলো জরুরি।

এ ব্যাপারে খ্যাতিমান লেখক জেমস পেত্রাস ইরানের প্রেস টিভিকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, ডোনাল্ড ট্রাম্প বলদর্পিতার মাধ্যমে বিশ্বে আমেরিকার আধিপত্য ধরে রাখতে চাইছেন। কিন্তু এই নীতি চীন, রাশিয়া, ইরান এবং বিশ্বের অন্য দেশগুলোর জন্য সম্পূর্ণভাবে অগ্রহণযোগ্য।

তিনি আরও বলেন, এখন আমরিকা বিশ্বের একমাত্র শক্তি নয় যে, সে পরমণু অস্ত্রের মজুত গড়ে তুলে চীন, রাশিয়া ও ইরানকে ভীত-সন্ত্রস্ত করে তুলবে।

মার্কিন নতুন নীতি বিশ্বের শতকরা ৯০ ভাগ মানুষের জন্য ভীতিকর বলেও উল্লেখ করেন জেমস পেত্রাস।

আরো খবর »