মেয়েরা বয়স ধরে রাখতে চাইলে যা খাবেন

Feature Image

ওয়েব ডেস্ক : বয়সটা বাড়লেও বয়সটা বাড়তে দিতে চাননা কোন মানুষ। কিছু উপায়ে ধরে রাখেন তার বয়স। আমাদের মাঝে অনেককে দেখা যায় বয়স পার হলেও তারা রয়েযান আগের মতই। এজন্যে তারা মেনে চলেন কিছু খাদ্যাভ্যাস। বয়স ধরে রাখতে মেয়েদের জন্য হেলদি ডায়েটের টিপস দিয়েছেন বিশেষজ্ঞরা। নিজেকে তরতাজা দেখাতে প্রতিদিনের ডায়েটে রাখুন এই খাবারগুলো। বয়স থাকুক আপনারই বশে।

ত্বকের বলিরেখা দূর করে অ্যান্টি-এজিংয়ে বিশেষ ভূমিকা নেয় আমন্ড। এতে রয়েছে ভিটামিন ই যা ত্বককে সতেজ রাখে।

দইতে রয়েছে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম যা ত্বককে মসৃণ এবং ফ্রেস রাখে। ল্যাকটিক অ্যাসিড ডেড সেল দূর করে ত্বকের টানটান ভাব বজায় রাখে।

লেবুতে রয়েছে ভিটামিন সি যা ত্বককে অনেক সতেজ এবং উজ্জ্বল রাখে। বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন এক গ্লাস পানিতে অন্তত দু’টি লেবুর রস করে খেলে ত্বক ভালো থাকে।

তরমুজের ভিটামিন সি, লাইপোসিন এবং পটাসিয়াম ত্বকে পানির ভারসাম্য বজায় রাখে। ত্বকে পুষ্টি যোগায় এবং ক্ষতির হাত থেকে বাঁচায়।

শরীরে প্রোটিনের ভারসাম্য বজায় রাখতে সুষম খাদ্য হিসেবে ডায়েট চার্টে থাকুক ডিম। ডিমের ভরপুর প্রোটিন ত্বক, চুল এবং নখকে ময়শ্চারাইজ করে।

ত্বকের কোষকে সুন্দর এবং তরতাজা দেখাতে শরীরে প্রয়োজন লিনোলেনিক অ্যাসিড এবং আলফা লিনোলেনিক অ্যাসিড। নিউট্রিশন বিশেষজ্ঞ শিল্পা অরোরা জানিয়েছেন, অ্যাভোকাডোর মধ্যে এই দু’টি ফ্যাটি অ্যাসিড ছাড়াও রয়েছে মনোস্যাচুরেটেড ফ্যাট যা ত্বকের বলিরেখা দূর করে।

ব্লু বেরিতে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বকে প্রোটিনের ঘাটতি পূরণ করে। স্ট্রেসের কারণে ত্বকের কালো ভাব দূর করে, সান বার্নের হাত থেকেও ত্বককে রক্ষা করে।

স্ট্রেস কাটিয়ে নিজেকে ফ্রেস দেখাতে চিকিৎসকেরা প্রচুর পরিমাণ জল এবং সবুজ সবজি খাওয়ার নির্দেশ দেন। সবুজ সবজির মধ্যে পালং, সর্ষে শাক এবং মেথি শাকে রয়েছে ভরপুর অ্যান্টিঅ্যাক্সিডেন্ট, পলিফেনল এবং ক্লোরোফিল যা অ্যান্টি-এজিংয়ে সাহায্য করে।

প্রতিদিনের ডায়েটে বেদানা খেলে শরীরে রক্ত সরবরাহ ভালো হয়, ফলে ত্বক তার স্বাভাবিক ঔজ্জ্বল্য পায়। বেদানায় রয়েছে ইলাজিক অ্যাসিড যা এক ধরনের পলিফেনল কমপাউন্ড। এটা ত্বককে পুষ্টি যোগাতে সাহায্য করে।

আরো খবর »