অস্ট্রেলিয়া দলে ডাক পেলেন রেনশ

Feature Image

সিডনি : দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চার ম্যাচ টেস্ট সিরিজের শেষ ম্যাচে অস্ট্রেলিয়া দলে ডাক পেলেন বাঁ-হাতি ব্যাটসম্যান ম্যাট রেনশ। কেপটাউন টেস্টে বল টেম্পারিংয়ের অভিযোগে এক ম্যাচ নিষিদ্ধ হন সদ্যই সাবেক অধিনায়ক হয়ে যাওয়া অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ। তার জায়গায় দলে ডাক পান রেনশ। খুব শিগগিরই জোহানেসবার্গের উদ্দেশ্যে দেশ ছাড়বেন রেনশ।

কেপটাউন টেস্টের তৃতীয় দিন বল টেম্পারিংয়ের ঘটনা ঘটান অস্ট্রেলিয়ার ওপেনার ক্যামেরন বেনক্রফট। ফিল্ডিং করার সময় হলুদ রঙের একটি কাগজজাতীয় বস্তু দিয়ে বলের উপর ঘষা দেন বেনক্রফট। তার এই কান্ড ধরা পড়ে মাঠের চারপাশে থাকা বিভিন্ন ক্যামেরায়। পরবর্তীতে দিনের খেলা শেষ হবার পর নিজেদের কু-কীর্তির কথা স্বীকার করেন বেনক্রফট। ওই সময় পাশে ছিলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্মিথও।

বল-টেম্পারিংয়ের ঘটনা নিজেও স্বীকার করে নেন স্মিথ। এমনকি অধিনায়কত্বের পদ থেকে বাধ্য হয়ে সড়েও দাড়ান স্মিথ। তবে আইসিসি কর্তৃক এক ম্যাচ নিষেধাজ্ঞা ও ম্যাচ ফি’র শতভাগ জরিমানাও গুণতে হবে স্মিথকে। বল টেম্পারিংয়ের কারণে শাস্তি থেকে রক্ষা পাননি বেনক্রফটও। ম্যাচ ফি’র ৭৫ শতাংশ ও তিনটি ডিমেরিট পয়েন্ট পেয়েছেন তিনি।
স্মিথ এক ম্যাচ নিষেধাজ্ঞা পাওয়ায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের চতুর্থ ও শেষ টেস্টের দলে ডাক পেয়েছেন রেনশ। গেল সেপ্টেম্বরে বাংলাদেশের বিপক্ষে সিরিজের পরই দল থেকে বাদ পড়েন রেনশ। তার জায়গায় দলে সুযোগ পেয়েছিলেন বেনক্রফট। কিন্তু বল টেম্পারিংয়ের জন্য এখন অপরাধের তালিকায় বেনক্রফট। তাই সিরিজের শেষ টেস্টে তাকে না খেলানোর চিন্তা-ভাবনা করছে অস্ট্রেলিয়া টিম ম্যানেজমেন্ট।

এদিকে, আজই ব্রিসবেনে শেফিল্ড শিল্ডের ফাইনাল ম্যাচ শেষ করলেন রেনশ। তাসমানিয়ার বিপক্ষে কুইন্সল্যান্ডের হয়ে খেলেছেন তিনি। দুই ইনিংসে ৩৭ ও অপরাজিত ৮১ রান করেন রেনশ। এই শেফিল্ড শিল্ডে গত মাসে তিনটি সেঞ্চুরির ইনিংস খেলেছেন তিনি। ইনিংসগুলো হলো- ১৭০, ১১২ ও অপরাজিত ১৪৩। তাই বর্তমান ফর্মের বিবেচনায় আবারো দলে সুযোগ পেয়েছেন রেনশ। দলে সুযোগ পেলেও খুশী হতে পারছেন না তিনি, ‘দলে সুযোগ পাওয়া সবসময়ই আনন্দের। তবে এখন আমাদের সময়টা ভালো যাচ্ছে না। আশা করি সবকিছুই ঠিক হয়ে যাবে।’

অস্ট্রেলিয়ার হয়ে ইতোমধ্যে ১০টি টেস্টে ১টি সেঞ্চুরি ও ৩টি হাফ-সেঞ্চুরির সাথে ৬২৩ রান করেছেন ২১ বছর বয়সী এই ব্যাটসম্যান।
তিন ম্যাচ শেষে সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে দক্ষিণ আফ্রিকা। জোহানেসবার্গে আগামী ৩০ মার্চ থেকে শুরু হবে সিরিজের চতুর্থ ও শেষ টেস্ট।

আরো খবর »