অস্ট্রেলিয়ার বল টেম্পারিং কেলেঙ্কারিতে ‘স্বস্তিতে’ ভারত

Feature Image

অস্ট্রেলিয়ার বল বিকৃতি কাণ্ডে ক্রিকেট বিশ্বজুড়ে চলছে তীব্র সমালোচনা। এরই মধ্যে শাস্তি ঘোষণা করা হয়েছে স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নার ও ক্যামেরন ব্যানক্রফটের বিরুদ্ধে। আর তাতেই যেন স্বস্তি ফিরে এসেছে টিম ইন্ডিয়া শিবিরে।

প্রসঙ্গত, এক বছরের জন্য নির্বাসিত করা হয়েছে স্মিথ ও ওয়ার্নারকে। ব্যানক্রফটের উপরে এসেছে নয় মাসের নিষেধাজ্ঞা।

ওয়ার্নাররা ১২ মাস নির্বাসনে থাকায় তারা কেউই ভারতের বিরুদ্ধে দু’টো সিরিজে নামতে পারবেন না। নতুন বছরের এপ্রিল পর্যন্ত স্মিথ ও ওয়ার্নারকে পাবে না অস্ট্রেলিয়া। চলতি বছরের নভেম্বর মাসে অস্ট্রেলিয়া সফরে যাবে ভারতীয় দল। সেখানে চার টেস্টের সিরিজ খেলবে ভারতীয় দল। ফেব্রুয়ারিতে ফের দেখা হবে ভারত ও অস্ট্রেলিয়ার। এমন পরিস্থিতিতে টিম অস্ট্রেলিয়ার থেকে রবি শাস্ত্রীর কোচিংয়ে ভারত শিবিরকেই বেশি শক্তিশালী মনে করছেন অনেকে।

উল্লেখ্য, টিম ইন্ডিয়ার সামনে নতুন ইতিহাস গড়ার হাতছানিও। ১৯৪৭-৪৮ সালে অস্ট্রেলিয়ার মাটিতে তাদের বিরুদ্ধে প্রথম টেস্ট সিরিজে নেমেছিল ভারতীয় দল। তার পরে ৭১ বছর কেটে গেছে। অস্ট্রেলিয়ায় গিয়ে ভারত একটি টেস্ট সিরিজও জিতে আসতে পারেনি। স্মিথ-ওয়ার্নার শাস্তি পাওয়ায় ভারতের সামনে অজি-ভূমে গিয়ে টেস্ট সিরিজ জেতার সম্ভাবনা বেড়ে গেছে। কোহলিরা যদি জিততে পারেন, তাহলে নতুন এক ইতিহাস তৈরি হবে।

আরো খবর »