না ফেরার দেশে উইনি ম্যান্ডেলা

Feature Image

দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী আন্দোলনের অন্যতম ব্যক্তিত্ব উইনি মাদিকিজেলা আর নেই। ৮১ বছর বয়সে সোমবার সাবেক এই ফার্স্টলেডি মারা গেছেন। তিনি ছিলেন দক্ষিণ আফ্রিকার প্রথম কালো প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলার সাবেক স্ত্রী।

এ ব্যাপারে পারিবারিক মুখপাত্র ভিক্টর ডলামিনি বলেন, সোমবার বিকালে তিনি মৃত্যুবরণ করেন। এসময় তার পরিবার ও স্বজনরা উপস্থিত ছিলেন। দীর্ঘদিন ধরে তিনি অসুস্থ ছিলেন। এ বছরের শুরু থেকেই তাকে কয়েকবার হাসপাতালে আনা নেয়া হয়।

তিন দশক ধরে বর্ণবাদবিরোধী আন্দোলনে জাতিকে ঐক্যের সুতোয় বেঁধেছিলেন ম্যান্ডেলা দম্পতি। নেলসন ম্যান্ডেলার দীর্ঘ রাজনৈতিক সংগ্রামে বলিষ্ঠ কণ্ঠস্বর হিসেবেও সঙ্গ দিয়ে গেছেন উইনি।

জানা যায়, ১৯৩৬ সালে দেশটির তৎকালীন ট্রান্সকেই যা এখন ইস্টার্ন কেপে তার জন্ম হয়। উইনি একজন প্রশিক্ষিত সমাজসেবী ছিলেন এবং কাজ করতে গিয়েই ১৯৫০ সালে তার সঙ্গে নেলসন ম্যান্ডেলার পরিচয় হয়। নেলসন ম্যান্ডেলার সঙ্গে তার বিয়ে ৩৮ বছর টিকে ছিল। যদিও দীর্ঘদিন ম্যান্ডেলা কারাবাসে ছিলেন এসময়। তিনি দুই কন্যার মা ছিলেন। উল্লেখ্য, ২০১৩ সালে নেলসন ম্যান্ডেলার মৃত্যু হয়।

স্বামীর আদর্শ ধরে তিনিও দীর্ঘসময় কারাগারে কাটান। তিনি সবসময় গরিব কালো দক্ষিণ আফ্রিকানদের জন্য কথা বলেছেন। এসময় জাতীয় ঐক্যের নেত্রী হিসেবে বিশ্ববাসীর কাছে প্রতীক হয়ে ওঠেন। সমর্থকদের কাছে তিনি হয়ে ওঠেছিলেন ‘মাদার অব দ্যা নেশন’।

আরো খবর »