বিটিভি সরাসরি দেখাবে বঙ্গবন্ধু স্যাটেলাইটের উৎক্ষেপণ

Feature Image

আর কয়েক ঘণ্টা পরেই মহাকাশে যাচ্ছে দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’।

আবহাওয়া অনুকূলে থাকলে বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত ২টা থেকে ভোর ৫টার মধ্যে যে কোনো সময় মহাকাশের পথে যাত্রা শুরু করবে স্বপ্নের বঙ্গবন্ধু স্যাটেলাইট। এই স্যাটেলাইটের উৎক্ষেপণ অনুষ্ঠান সরাসরি দেখাবে বাংলাদেশ টেলিভিশন (বিটিভি)।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে আইপিটিভির মাধ্যমে লাইভ স্ট্রিমিং প্রযুক্তি ব্যবহার করে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর উৎক্ষেপণ সরাসরি সম্প্রচার করবে বিটিভি।

এছাড়া বিভিন্ন ইউটিউব চ্যানেল ও ফেসবুকেও স্যাটেলাইটের উৎক্ষেপণ সরাসরি দেখানো হবে।

মহাকাশে উৎক্ষেপণের আগে গত শুক্রবার বঙ্গবন্ধু স্যাটেলাইটের যান্ত্রিক পরীক্ষা সম্পন্ন করে স্যাটেলাইট উৎক্ষেপণকারী প্রতিষ্ঠান স্পেসএক্স। ফ্লোরিডার স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় অরল্যান্ডোতে কেনেডি স্পেস সেন্টারে এ পরীক্ষা চালানো হয়।

পরীক্ষা শেষে স্পেসএক্স এক টুইট বার্তায় জানায়, উৎক্ষেপণের আগে বঙ্গবন্ধু স্যাটেলাইটের স্ট্যাটিক ফায়ার টেস্ট সম্পন্ন হয়েছে। এটি কার্যকর আছে।

এর আগে কয়েকবার বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের তারিখ পেছানো হয়। সর্বশেষ ৭ মে স্যাটেলাইট উৎক্ষেপণের তারিখ নির্ধারিত ছিল।

বঙ্গবন্ধু স্যাটেলাইট নির্মাণ কাজ শেষ হয় ২০১৭ সালের অক্টোবরে। এর পর গত ডিসেম্বরে এর সার্বিক পরীক্ষা-নিরীক্ষা শেষ করে ওড়ার উপযোগী ঘোষণা করা হয়। এরই মধ্যে ১৬ ডিসেম্বর বৈরী আবহাওয়া এবং আরও কিছু যুক্তিযুক্ত বাস্তব পরিস্থিতি বিবেচনায় বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের তারিখ পিছিয়ে যায়।

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের মধ্য দিয়ে বাংলাদেশ বিশ্ব স্যাটেলাইট ক্লাবের সদস্য হওয়ার গৌরব অর্জন করবে। এর ফলে দেশের সম্প্রচার খাতে বৈদেশিক মুদ্রার সাশ্রয়সহ উন্নত প্রযুক্তির ব্যবহার সহজ হবে।

আরো খবর »