খুব বেশি মাথার চুল পড়ছে? এই ঘরোয়া উপায়গুলি আপনার জন্য

Feature Image

স্বাধীনবাংলা ডেস্ক : কথায় বলে মাথার চুলেই মানুষের সৌন্দর্য। কিন্তু সময় নিজের নিয়মেই প্রবহমান। আর এই সময়ের সঙ্গেই তালমিলিয়ে বাড়তে থাকে বয়স। আর বয়সের ভারের সবচেয়ে বেশি প্রভাব যেন পড়ে মাথার চুলে। সময়ের সঙ্গে পাল্লা দিয়েই সঙ্গ ছাড়তে থাকে কেশ। কীভাবে তা আটকে রাখা যায়? কেমিক্যালের ব্যবহারে যদি আবার যেটুকু রয়েছে সেটুকুও চলে যায়! এই কারণেই অনেকে ডাক্তারের কাছে যেতে ভয় পান। কিন্তু সমস্যার সমাধান তো করতে হবে। উপায় কি একেবারেই নেই? আছে। আপনার হাতের কাছেই এমন অনেক ঘরোয়া উপায় রয়েছে যার দ্বারা মাথার চুল পড়া আটকানো যায়।

নারকেল কিংবা আমন্ড তেল: হ্যাঁ, তেল অনেকেই মাথায় দিয়ে থাকেন। তবে তেল দেওয়ারও নিয়ম আছে। প্রথমে একটি বাটিতে তেল নিয়ে তা হালকা গরম করে নিন। এবার চুলের গোড়ায় তেল দিয়ে ম্যাসাজ করতে থাকুন। অল্প সময়েই উপকার পাবেন।

পেঁয়াজের রস: পেঁয়াজের রসে প্রচুর সালফার থাকে। চুলের গোড়ায় লাগালে মাথা ঠান্ডা থাকে। আবার এর ফলে স্কাল্প এলাকায় রক্ত সঞ্চালনও বাড়ে। ক্ষতিকারক ব্যাক্টেরিয়াও নষ্ট হয়।

বীটের রস: সাধারণত দেখা যায়, শরীরের পুষ্টির অভাবেই চুল বেশি পড়ে। এর প্রতিরোধে বীটের রস অনবদ্য। এতে প্রচুর পরিমাণে পুষ্টিকর উপাদান থাকে। যা চুল পড়া বন্ধ করতে সাহায্য করে।

ধ্যান: হ্যাঁ, ধ্যানও চুল পড়া আটকানোর ক্ষেত্রে উপকারী। কারণ অনেক সময় মাথার চুল পড়ার প্রধান কারণ হয় মানসিক অশান্তি। অশান্ত মনকে শান্ত করার সেরা উপায় ধ্যান। চাইলে যোগাভ্যাসও শুরু করতে পারেন।

আমলকি: প্রাচীন সময় থেকেই চুলের সৌন্দর্য রক্ষা করতে এই উপাদানটি ব্যবহার হয়ে আসছে। এতে প্রচুর পরিমাণে ভিটামিন C থাকে। যা চুল পড়া তো রোধ করে শরীরেরও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

এছাড়াও বাড়িতে হেয়ার প্যাক তৈরি করে লাগাতে পারেন। চাইলে নিমের পেস্ট ব্যবহার করতে পারেন। অ্যালোভেরাও মাথার চুল পড়া আটকানোর ক্ষেত্রে বেশ উপকারী।

আরো খবর »