আপনার সম্পর্ক মজবুত করে যে অভ্যাস

Feature Image

নিউজ ডেস্কঃ বদঅভ্যাস কখনোই ভালো কিছু বয়ে আনতে পারে না তা প্রায় সকলেই জানেন। কেউই চান না বাজে অভ্যাস আয়ত্ত করতে। বিশেষ করে ভালোবাসার মানুষটির সামনে নিজের বাজে কোনো অভ্যাস প্রকাশ পাক তা কেউই চান না। সম্পর্ক ধরে রাখতে বরং অনেকেই নিজের বাজে অভ্যাসগুলো দূর করার চেষ্টা করেন। কিন্তু, সম্পর্কের ক্ষেত্রে অনেক সময় কিছু বাজে অভ্যাসের কারণে অনেক সমস্যা এড়িয়ে চলে সম্পর্ককে আরও অনেক মজবুত করে তোলা যায়। অবাক হচ্ছেন? অবাক হলেও সত্যি যে আপনার কিছু বাজে অভ্যাস আপনার সম্পর্কটি আরও গভীর এবং মজবুত করে তোলার ক্ষমতা রাখে।

প্রশ্ন করা:-অনেকেই বলেন সব ব্যাপারে প্রশ্ন করে সঙ্গীর বিরক্তির কারণ হওয়া উচিৎ নয়। কিন্তু সঙ্গীর ব্যাপারে সবকিছু জানতে চাওয়া এবং সঙ্গীর সাথে কথা বলতে চাওয়া কিন্তু অনেক গুরুত্বপূর্ণ একটি সম্পর্কের জন্য। তবে প্রশ্ন অবশ্যই স্থান কাল ও পাত্র বুঝে করা উচিৎ।

একটু সত্য গোপন করা:-অনেক সময় সত্য কথাটি বললে সঙ্গীর মন ভেঙে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই একটু হলেও কোনো কোনো ব্যাপারে সত্য গোপন করার খারাপ অভ্যাসটি আপনার সঙ্গীর মন রক্ষা করতে পারে এবং রক্ষা করতে পারে আপনার সম্পর্কটিও। তবে অন্যায় কিছু ব্যাপারে সত্য গোপন করা ক্ষতিকর হতে পারে সম্পর্কের জন্য, সে বিষয়টিও লক্ষ রাখতে হবে।

একটু স্বার্থপর হওয়া:-সকলেই বলেন সম্পর্কের ক্ষেত্রে দুপক্ষের কম্প্রোমাইজ করে চলা এবং ছাড় দিয়ে নিঃস্বার্থ থাকা জরুরী। হ্যাঁ, তা অবশ্যই জরুরী কিন্তু কিছু সময়ে একটু স্বার্থপর হলে সম্পর্কের মধুরতা ধরে রাখতে পারবেন। যখন আপনার প্রয়োজন তখন নিজের প্রয়োজন না দেখে নিজের স্বার্থ ত্যাগ করে থাকার অভ্যাস সবসময় রাখবেন না। একটু স্বার্থপর হয় যা পারবেন না তার বিপরীতে না বলুন। আপনি নিজেও বিরক্ত হবেন না এবং সঙ্গীর মনেও দায়িত্ববোধ বাড়বে যা সবসময় নিজে কম্প্রোমাইজ করে চললে সম্ভব হয় না। তাই নিজের সম্পর্কের জন্য হলেও একটু স্বার্থপর হোন।

একটু মিথ্যে:-মিথ্যা কথা বলা একেবারেই ভালো নয় তা সকলেই জানেন কিন্তু সম্পর্কের ক্ষেত্রে একটু মিথ্যে অনেক সময় ঝামেলা এড়িয়ে চলার জন্য পারফেক্ট সমাধান। এছাড়াও সঙ্গীর মন রাখার জন্য কিছু সময় মিথ্যে করেও প্রশংসা করেও সঙ্গীর মন ভালো রাখা সম্ভব হয়। এই ধরনের ছোট ছোট মিথ্যে সঙ্গীর মন অনেক বেশি ভালো রাখে। নিজের সঙ্গীর জন্য হলেও এই কাজটি করতে পারেন

আরো খবর »