রাতে খেলা দেখেও দিনে প্রাণবন্ত থাকবেন কীভাবে?

Feature Image

পুরো বিশ্বজুড়েই এখন ফুটবল বিশ্বকাপের বিরাট উন্মাদনা চলছে। সারাদিন সবার ব্যস্ততা থাকলেও রাতের খেলা যেন কেউই মিস দেয়না। তবে বেশি রাত জেগে খেলা দেখলেও শরীরে যেন এর কোনো খারাপ প্রভাব না পড়ে তাঁর জন্য মেনে চলুন এই বিষয়গুলো-

পানি খান বেশি করে
খেলা যেহেতু রাতে হচ্ছে, তাই প্রিয় দলগুলোর খেলা দেখতে রাত জাগতে হচ্ছে। রাত বেশি রাত জাগলে পরের দিন পর্যাপ্ত পরিমাণে পানি খেতে হবে। কারণ পানি কম খেলে শরীরে ক্লান্তি জমে বেশি। তাতে আরও ঘুম পাবে। ফলে এই সময়ে দিনে অন্তত আট গ্লাস করে পানি খান৷ এনার্জি ড্রিঙ্ক যারা পছন্দ করেন, তাদের হয়তো এই ড্রিংকসে দ্রুত শক্তি পান। কিন্তু তারাই আবার দ্রুত ক্লান্ত হয়ে পড়েন। তাই খাবার পানির কোনো বিকল্পই নেই।

কফি খাবেন পরিমিত
ক্যাফেইন ঘুম কাটাতে বেশ সাহায্য করে, নার্ভকে চাঙ্গা করে। ফলে কড়া এক কাপ কফি খেতেই পারেন বেশি ঘুম পেলে। কিন্তু এর পরিমাণ বেশি হলে বিপদ। এক কাপের বেশি কফি খাবেন না। কারণ বেশি পরিমাণে ক্যাফেইন আপনার শরীরকেই অসুস্থ করে দেবে।

খাওয়া-দাওয়া করুন ভালোভাবে
নিয়মিত রাত জাগলে অবশ্যই খাওয়া-দাওয়া ঠিকমতো করতে হবে। দ্রুত এনার্জি পেতে যে মিষ্টিজাতীয় খাবার খেয়ে ফেলেন অনেকেই। মিষ্টি বা সুগারে এনার্জি পাবেন হয়তো তাড়াতাড়ি, কিন্তু পরে শরীরকে বেশি দুর্বল করে তোলে পরে, অনেকটা এনার্জি ড্রিংকসের মতোই। তাই শক্তি পেতে সবুজ শাক-সবজি, ফল ও ডিম খাবেন।

এসি চালিয়ে রাখুন
এই গরমের মধ্যে ক্লান্তি আসে বেশি। একেই রাত জাগছেন, আবার গরমে ঘেমে যাচ্ছেন, ফলে দুর্বল তো হবেনই বেশি করে। শুধু তাই নয়, মানসিকভাবেও ক্লান্ত হওয়ার প্রবণতা দেখা দেয়। তাই রুমে হালকা করে হলেও এসি চালিয়ে রাখুন। এতে করে শরীর হালকা হয়ে একটা শান্তি চলে আসবে।

উজ্জ্বল আলোয় থাকুন
আমাদের শরীরের একটি নির্দিষ্ট ছন্দ থাকে। রাতে ঠিকমতো ঘুমানো আর সকালে সময়মতো উঠে পড়া- এটাই স্বাভাবিক ছন্দ। তাই দিনে যখন ঘুমঘুম পাবে তখন ঘরের আলো উজ্জ্বল করে দিন৷ দরকার হলে ঘরের লাইট আরও বাড়িয়ে দিন। এতে করে ঘুম কাটবে৷

গান শুনুন, নিজেকে ব্যস্ত রাখুন
ক্লান্তি ভাব কাটাতে গান শুনতে পারেন, এটা ভালো কাজ করে। কাজের ফাঁকে ফাঁকে গান শুনতে থাকলে ঘুম আর অতোটা আসেনা। এছাড়াও কোনো না কোনো কাজে নিজেকে ব্যস্ত রাখুন৷ অলস ভাবে বসে থাকলে আরও ঘুম আসবে৷ এছাড়া যেহেতু অনেক নিয়ম মানা হচ্ছে না এসময়, তাই শরীর ঠিক রাখতে হালকা ব্যায়ামও করতে পারেন৷ তবে ঘুমের সুযোগ হলে ভালোভাবে ঘুমিয়ে নিন।

আরো খবর »