মুরগী নয়, ডিম পাড়ছে মোরগ!

Feature Image

মোরগ-মুরগীদের মধ্যে শুধুমাত্র ডিম পাড়ার কাজটি করবে মুরগীরা, সৃষ্টির শুরু থেকে এমনটিই হয়ে আসছে। পৃথিবীর কোনও দেশের মোরগমুরগীই এ নিয়মের বাইরে নয়! কিন্তু এবার এই প্রাকৃতিক নিয়ম ভেঙ্গে মুরগীর পরিবর্তে ডিম পেড়েছে একটি মোরগ!

এমন সংবাদ শুনে চোখ কপালে উঠলেও বিস্ময়কর এ ঘটনাটি সত্যি ঘটেছে চীনের আনহুই প্রদেশের মেঙচেঙ সিটির চুমিয়াও গ্রামের ছোট একটি পারিবারিক খামারে।

ছোট এই পারিবারিক খামারটির মালিক হুয়াঙ লি (৪৭)। তিনি ৭টি মুরগীর সঙ্গে খাঁচায় মোরগটিকেও পুষছিলেন।

তিনি জানান- পরিবারের খাদ্য তালিকায় আমিষের যোগান হিসেবে সারা শীতে তার পালিত মুরগীগুলো একে একে খেয়ে ফেলার পর অবশিষ্ট ছিল এই মোরগটিই।

ডিম-পাড়া কাণ্ডের আগে, যথারীতি মোরগটিকেও জবাই করার কথা ছিল।

কিন্তু তার চক্ষু চড়ক গাছ হয়ে যায় মুরগীবিহীন মোরগের খাঁচায় একটি ডিম দেখতে পেয়ে!

এ ব্যাপারে লি সংবাদ মাধ্যমকে বলেন- ঘটনাটিকে প্রথমদিন মনে করেছিলাম, এটি বোধ হয় মজা করার জন্য পড়শিরা করেছে! কিন্তু দ্বিতীয় দিনও যথারীতি ঘটলো একই ঘটনা অর্থাৎ মোরগের খাঁচায় আরও একটি ডিম পেলাম!

তাই তৃতীয় দিন আমি অপেক্ষা করছিলাম কি হয় দেখার জন্য। এবং বিস্মিত হলাম যখন দেখলাম মোরগটি তৃতীয় বারের মতো ডিম পেড়েছে!

কয়েকদিনের মধ্যে আশ্চর্য এ খবর এলাকার একটি টেলিভিশন স্টেশনে চলে যায়। মোরগের ডিম পারার অভিনব বিষয়টি নিয়ে টিভি চ্যানেলটি একটি সচিত্র প্রতিবেদনও প্রচার করে।

পরে, স্থানীয় কৃষি মন্ত্রণালয়ের অফিস থেকে কয়েকজন প্রাণী বিশেষজ্ঞ এসে হুয়াঙ লি’র কাছ থেকে কয়েক দিনের পরীক্ষা নিরীক্ষার জন্য মোরগটিকে ধার নিয়ে যায়।

‘প্রথম থেকেই এটি একটি মুরগী ছিল কিন্তু; দেখতে অবিকল মোরগের মতো ছিল অথবা মোরগ থেকে এটি ধীরে ধীরে এটি এখন মুরগীতে রূপন্তিরিত হয়েছে কিনা’- এ রহস্য উদ্ঘাটন করতে প্রাণী বিশেষজ্ঞরা চেষ্টা চালাবেন।

মোরগের ডিম পাড়ার বিষয়ে লি `র মন্তব্য- ঘটনার পর আমার কাছে প্রতিটি সকালই ছিলো এক একটি বিস্ময়!

আরো খবর »