রসায়নে নোবেল পুরস্কার পেলেন দুই মার্কিন ও এক ব্রিটিশ বিজ্ঞানী

Feature Image

স্টকহোম : এবছর রসায়নে শাস্ত্রে নোবেল পুরস্কার পেয়েছেন দুই মার্কিন বিজ্ঞানী ফ্রান্সেস আরনল্ড ও জর্জ স্মিথ এবং ব্রিটিশ বিজ্ঞানী গ্রেগরি উইন্টার।

পঞ্চম নারী হিসেবে রসায়নে নোবেল বিজয়ী হওয়ার গৌরব অর্জন করলেন মার্কিন বিজ্ঞানী ফ্রান্সেস আরনল্ড। তিনি পুরস্কারের মোট অর্থ ৯ মিলিয়ন সুইডিস ক্রোনার (১ দশমিক শূন্য ১ মিলিয়ন মার্কিন ডলার)-এর অর্ধেক এবং উইন্টার ও স্মিথ যৌথভাবে বাকি অর্ধেক অর্থ পাবেন।
এনজাইমের বিবর্তন নিয়ে কাজ করার জন্য ফ্রান্সেস আরনল্ড এবং অ্যান্টিবডি ও পেপটাইডের ধাপ প্রদর্শন করার জন্য যৌথভাবে গ্রেগরি উইন্টার ও জর্জ স্মিথ এ বছর রসায়নে নোবেল পুরস্কার লাভ করেন।

পুরস্কারের কথা ঘোষনা করে সুইডিস রয়্যাল একাডেমি অব সায়েন্সেস-এর পক্ষ থেকে বলা হয়েছে, প্রাণিদেহের রসায়নঘটিত সমস্যা সমাধানে বিবর্তনের ক্ষমতা ব্যবহার করে প্রোটিন উন্নয়নে কাজ করার স্বীকৃতি হিসেবে এই তিন বিজ্ঞানীকে পুরস্কারে ভূষিত করা হয়।

বিজ্ঞানী আরনল্ড মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলোজির কেমিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপক। বিজ্ঞানী স্মিথ মার্কিন যুক্তরাষ্ট্রের মিসৌরি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। অন্যদিকে অধ্যাপক উইন্টার যুক্তরাজ্যের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের এমআরসি ল্যাবরেটরি অব মলিকুল্যার বায়োলজিতে গবেষণা করছেন।

আরো খবর »