ভেনিজুয়েলায় চার বিদেশী সাংবাদিক গ্রেফতার

Feature Image

কারাকাস  : ভেনিজুয়েলা কর্তৃপক্ষ পাঁচ বিদেশী সাংবাদিককে আটক করেছে। আটককৃত সাংবাদিকরা দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে উচ্ছেদ করতে চাওয়া বিরোধী দলের আন্দোলনের খবর সংগ্রহ করছিলেন।
তেল সম্পদে সমৃদ্ধ কিন্তু অর্থনৈতিক সংকটে পড়া দেশটিতে পেশাগত দায়িত্ব পালনকালে চিলির অপর দুই সাংবাদিককে দেশ থেকে বহিস্কার করা হয়েছে।
আটক সাংবাদিকদের দুই জন ফ্রান্সের নাগরিক, দুই জন কলম্বিয়ান ও একজন স্পেনের নাগরিক।
শেষের তিনজন স্পেনের জাতীয় বার্তা সংস্থা এফে’তে কাজ করেন এবং তারা সকলেই কলম্বিয়া থেকে ভেনিজুয়েলার রাজনৈতিক অস্থিরতার খবর সংগ্রহ করতে এসেছিলেন।
ভেনিজুয়েলায় এফে’র ব্যুরো প্রধান নেলিদা ফার্নান্দেজ তাদের আটকের খবর জানান।
কূটনৈতিক সূত্র জানিয়েছে, ফরাসী দুই সাংবাদিক কুওতিদিয়েন নামের একটি টেলিভিশন প্রোগ্রামে কাজ করেন। মঙ্গলবার প্রেসিডেন্ট প্রাসাদের বাইরে ভিডিও করার সময় তাদের আটক করা হয়।
তাদের সাথে কর্মরত স্থানীয় এক প্রযোজককেও আটক করা হয়েছে।
চিলির পররাষ্ট্রমন্ত্রী রবার্টো আম্পুয়েরো বলেন, প্রেসিডেন্ট ভবনের কাছ থেকে মঙ্গলবার রাতে চিলির দুই টিভি সাংবাদিককে আটক করে ১৪ ঘন্টা আটক রাখা হয়। এরপর তাদের দেশ থেকে বের করে দেয়া হয়।
তিনি আরো বলেন, ‘নিরাপত্তা জোনে’ কাজ করার জন্য তাদের গ্রেফতার করা হয়েছে।
টুইটারে মন্ত্রী বলেন, ‘ওই দেশে যা করা হচ্ছে তা স্বৈরতন্ত্র। মতপ্রকাশের স্বাধীনতাকে খর্ব করা হচ্ছে।’
সাম্প্রতিক বছরগুলোতে প্রেস পাস না থাকার অভিযোগ এনে বেশ কয়েকজন বিদেশী সাংবাদিককে আটক বা ভেনিজুয়েলা থেকে বের করে দেয়া হয়।
সর্বশেষ গ্রেফতার সম্পর্কে ভেনিজুয়েলার পররাষ্ট্রমন্ত্রী জর্জ আরেয়াজা বুধবার বলেন, ওয়ার্ক পারমিট ছাড়া এ দেশে প্রবেশের অভিযোগে তাদের গ্রেফতার করা হয়েছে।

আরো খবর »