যুদ্ধবিমান F16 অপব্যবহারে জবাবদিহি চাইল যুক্তরাষ্ট্র

Feature Image

নিউজ ডেস্ক : ভারতের দ্বিতীয় সার্জিক্যাল স্ট্রাইকের ধাক্কা সামলাতে যুদ্ধবিমান এফ-১৬ এর ব্যবহার করে পাকিস্তান। ভারতকে আক্রমণ করতে সেই যুদ্ধবিমান ঢুকে পড়েছিল ভারতের আকাশসীমায়।
আর এই আক্রমণ করতে গিয়ে পাকিস্তান নিয়ম ভেঙেছে বলে মনে করছে মার্কিন যুক্তরাষ্ট্র।

জানা গেছে, বেশ কিছু শর্তে এফ-১৬ বিমান পাকিস্তানের কাছে বিক্রি করেছিল যুক্তরাষ্ট্র। এগুলোর মধ্যে দুটি বিষয় ছিল, শুধুমাত্র সন্ত্রাসবাদ নিমূর্লেই এফ-১৬ ব্যবহার করা যাবে, কোনও দেশের উপর আক্রমণে তা ব্যবহার করা যাবে না। বিক্রির সময় এই নিয়ম মেনেই মার্কিন যুক্তরাষ্ট্রের কাছ থেকেই এই যুদ্ধবিমান কিনেছিল পাকিস্তান।
কিন্তু কার্যক্ষেত্রে তার উল্টোটা হয়েছে। সন্ত্রাসবাদ দমনে ব্যবহার না করে পাকিস্তান ভারতকে আক্রমণের জন্য এফ-১৬ ব্যবহার করে। সেটাইকেই অপব্যবহার হিসেবে দেখছে ট্রাম্প প্রশাসন। তাই তারা এ ব্যাপারে নির্ভরযোগ্য তথ্য চেয়েছে পাকিস্তানের কাছে।

মূলত গত ১৪ ফেব্রুয়ারি দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামায় সিআরপিএফ কনভয়ে জঙ্গিহামলা হয়। এতে নিহত হয় ৪০ সেনা সদস্য। আহত হন অনেকে। হামলার দায় স্বীকার করে নেয় পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদ।

তার পাল্টা জবাব হিসেবে ২৬ ফেব্রুয়ারি ভোররাতে আরও একবার সার্জিক্যাল স্ট্রাইক করে ভারত। পাক অধিকৃত কাশ্মীরে জইশের সবচেয়ে বড় জঙ্গিঘাঁটিতে আকাশপথে মিরাজ-২০০০ যুদ্ধবিমান দিয়ে হামলা চালায় ভারতীয় বিমানবাহিনী।

সেই হামলার পরদিনই ভারতের আকাশসীমায় ঢুকে পড়ে একাধিক পাক যুদ্ধবিমান। তার মধ্যে তিনটি এফ-১৬ও ছিল। পরে ভারতের পক্ষ থেকে জানানো হয়, এদেশের সৈন্যঘাঁটিই ছিল পাকিস্তানের আক্রমণের লক্ষ্য। কিন্তু তা মানতে নারাজ পাকিস্তান।

সূত্র: জি নিউজ ও ইকনোমিক্স টাইমস

আরো খবর »