সবসময় আক্রমণাত্বক ব্যাটিং করা যাবে না: সাব্বির

Feature Image

ক্রীড়া প্রতিবেদক : একটা সময় ছিল, যখন দেশসেরা ওপেনার তামিম ইকবাল ব্যাট হাতে নামার মানে প্রতিপক্ষে বোলারের ওপর দিয়ে ঝড় বয়ে যাওয়া! সেই তামিম ইকবাল কী দারুণভাবে নিজেকে পাল্টে ফেলেছেন। এখন ম্যাচের পরিস্থিতি বুঝে ইনিংস গড়ার দিকে তার দারুণ মনোযোগ লক্ষণীয়। ইদানিং দীর্ঘদিন ধরে ফর্মহীনতায় ভুগতে থাকা তরুণ মারকুটে ব্যাটসম্যান সাব্বির রহমানও তার মানসিকতায় এই পরিবর্তন আনার কাজ শুরু করেছেন।

চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী আন্তর্জাতিক স্টেডিয়ামে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে সাব্বির বললেন, ফর্মে ফেরার জন্য ব্যাটিং কোচ মার্ক ও’নিলের পরামর্শ অনুযায়ী তার পরিকল্পনার কথা। সাব্বির বদল আনতে চান মানসিকতায়। সহজাত আক্রমণাত্বক ব্যাটিং ধরে রেখে বড় ইনিংস গড়ার লক্ষে ব্যাটিং করতে চান তিনি।

সাব্বির বললেন, ‘সবসময় তো আক্রমণ করা যাবে না। পরিস্থিতি অনুযায়ী শট খেলতে হবে। গিয়েই প্রথম বলে আক্রমণাত্মক হলে তো চলবে না। বুঝতে হবে উইকেট কেমন, ওদের বোলার, ওদের পরিকল্পনা কেমন, সবকিছু ভেবেই খেলতে হবে। আমি আক্রমণ পছন্দ করি এবং সেভাবেই খেলে যাব।
তবে চেষ্টা করব ম্যাচের পরিস্থিতি বুঝে খেলার। ‘

ওয়ানডে দলের মতোই টেস্টেও সাব্বিরের ব্যাটিং পজিশনটা ঠিক স্থায়ী হচ্ছে না। প্রায় প্রতি ম্যাচেই পরিবর্তন হচ্ছে। সবশেষ টেস্টে ব্যাট করেছেন ৪ নম্বর পজিশনে। চট্টগ্রামে প্রস্তুতি ম্যাচেও খেলেছেন একই পজিশনে। তবে অস্ট্রেলিয়ার বিপক্ষে আরেকটু নিচে খেলার ইঙ্গিত দিলেন সাব্বির।

তার ভাষায়, ‘পজিশন নিয়ে কোনো চিন্তা করি না। দলের প্রয়োজনে যেখানে খেলানো হবে সেখানেই খেলব। কোচ এখনও কিছু বলেননি। হয়ত ৫ বা ৬ নম্বরেও খেলতে পারি। ‘

আরো খবর »