আপনাকে নিমেষে রিফ্রেশ করবেন কীভাবে

Feature Image

নিউজ ডেস্ক : সুস্থ থাকতে গেলে আমাদের বেশকিছু জিনিসের প্রতি খেয়াল রাখতে হয়। সুস্থ থাকা মানে শুধুই শারীরিকভাবে নয়, মানসিকভাবে সুস্থ থাকাটাও খুব জরুরি।

আজকের ইঁদুর দৌড়ে ছুটতে গিয়ে পরিশ্রান্ত শরীরকে ঠিকভাবে বিশ্রাম দেওয়া হয় না। প্রতিদিনের ছোটার মাঝে শরীর ঠিকমতো বিশ্রাম পায় না। অথচ শরীর ও মস্তিষ্ককে বিশ্রাম দেওয়া খুব প্রয়োজন।

নিচে কয়েকটি উপায়ের কথা বলা হল যা মেনে চললে নিমেষে এনার্জি ফিরিয়ে আনা যাবে।

চকোলেট : আমরা সবাই জানি চকোলেট খেলে সঙ্গে সঙ্গে মুড ভালো হয়ে যায়। এর মধ্যে থাকা চিনি ও কোকোর মিশ্রণ মনকে নিমেষে রিচার্জ করে দেয় ও মন খুশিতে ভরে ওঠে।

মিউজিক : ভালো গান আপনার নার্ভ ও মস্তিষ্ককে একই সঙ্গে রিল্যাক্স করতে সাহায্য করে। ধীর গতির সুন্দর গান মনকে নিমেষে অন্য উচ্চতায় নিয়ে যায়। চিন্তা ও অবসাদকেও দূর করতে এর জুড়ি নেই।

অ্যারোমা থেরাপি : ভাবছেন কীভাবে এতে কাজ হবে? গবেষণায় দেখা গিয়েছে, অ্যারোমা থেরাপি খুব তাড়াতাড়ি মনকে রিল্যাক্সড হতে সাহায্য করে। সুন্দর গন্ধ ও সঙ্গে হালকা ম্যাসাজ একেবারে ফিট করে দেয়।

গল্প-আড্ডা : আগে অফিস থেকে ফিরে অনেকেই পাড়ার মোড়ে আড্ডা মারতেন। তবে যুগ খানিক বদলেছে। এখন যা আড্ডা হয় তা ফেসবুক আর হোয়াটসঅ্যাপে। তবে এর চেয়ে অন্তত ফোনে যদি প্রিয়জনদের সঙ্গে কথা বলে নেওয়া যায় তাহলেও মন চটজলদি ভালো হয়ে যায়।

চোখ বন্ধ করে দীর্ঘশ্বাস : ধ্যানের মতো বসে চোখ বন্ধ করে যদি কিছুক্ষণ থাকা যায় এবং শ্বাসপ্রশ্বাসের ব্যায়াম করা যায় তাহলে ক্লান্তি দূর করতে এর চেয়ে ভালো কিছু আর হয় না।

আরো খবর »