শ্রীপুরে বকেয়া বেতনের দাবিতে শ্রমিক বিক্ষোভ

Feature Image

জেলা প্রতিনিধি, স্বাধীনবাংলা২৪.কম

গাজীপুর: জেলার শ্রীপুর উপজেলার মুলাইদ এলাকায় বকেয়া বেতনের দাবিতে ইউনিয়ন গার্মেন্টস ও ইউনিয়ন নিট ওয়্যার কারখানার শ্রমিকরা বিক্ষোভ করে কারখানায় ভাঙচুর চালিয়েছে। এসময় এমসি বাজার-শিশু পল্লী সড়ক অবরোধ করে রাখেন তারা।

রোববার সকাল ৮টায় এ বিক্ষোভের ঘটনা ঘটলে গাজীপুর শিল্প ও শ্রীপুর থানা পুলিশ এসে কাঁদানে গ্যাস ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

শ্রমিকদের অভিযোগ, গত দুই মাস যাবৎ কারখানা কর্তৃপক্ষ তাদের পাওনা বেতন ভাতাদি পরিশোধ না করে কালক্ষেপন করছে। বিভিন্ন সময় বেতন দেয়ার আশ্বাস দিলেও পরে আর পরিশোধ করেনি। এমন অবস্থায় আজ সকালে সকল শ্রমিকরা ঐক্যবদ্ধ হয়ে বকেয়া বেতনের দাবিতে কাজে যোগ না দিয়ে কারখানার সামনের অবস্থান নিলে পুলিশ এসে বাধা দেয়।

কারখানার সুইং অপারেটর লুৎফুন্নাহার বলেন, গত ঈদুল ফিতরের সময়ও বেতন বোনাসের জন্য আন্দোলন করি। আন্দোলনের পর ঈদের দুদিন আগে বেতন দিলেও বোনাস দেয়নি।

অপর সুইং অপারেটর আবু তাহের বলেন, আমরা রোজার ঈদের পর কাজে যোগ দেই। প্রায় দুই মাস হয়ে গেলেও কর্তৃপক্ষ বেতন ভাতা দিচ্ছে না। এমন অবস্থায় আমাদের বাড়ি ভাড়া ও দোকানের বকেয়া পরিশোধ করতে পারছি না।

কারখানার সহকারী ব্যবস্থাপক (প্রশাসন) বজলুল রশিদ বলেন, কারখানার আর্থিক সংকটের কারণে বেতন ভাতাদি পরিশোধ করা যাচ্ছে না। এমন অবস্থায় আজ সকালে বিক্ষোভরত শ্রমিকেরা কারখানায় ভাঙচুর চালায়। পরে শ্রমিকদের বেতন-ভাতাদি আগামী ১৬ আগস্ট পরিশোধ করা হবে জানিয়ে কারখানা বন্ধ ঘোষণার নোটিশ টানানো হয়েছে।

গাজীপুর শিল্প পুলিশের সহকারী উপ-পরিদর্শক (এএসআই) সেলিম রেজা বলেন, দুই মাসের বকেয়া বেতনের দাবিতে শ্রমিকেরা বিক্ষোভ করে আঞ্চলিক সড়ক অবরোধ করলে তাদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ছোড়া হয়। পরে কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে অল্প সময়ের মধ্যে বেতন পরিশোধের আশ্বাস দিলে শ্রমিকেরা চলে যায়।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »