উনিশের যুবকের এক বুকে সুডৌল স্তন, ভিলেন ফাস্টফুড!

Feature Image

নিউজ ডেস্ক: বয়ঃসন্ধিক্ষণের পরিবর্তন? নিশ্চিত ভাবেই তাই। কিন্তু, পরিবর্তনটা এতটাই অস্বাভাবিক…। নিজের চোখ জোড়াকেই যেন বিশ্বাস হচ্ছিল না। পুরুষালি গড়ন বুকে এসে এমন ধাক্কা খাবে, ভাববেই বা কী করে। বিস্ময়ের ঘোর কাটতে কাটতে বয়ঃসন্ধি ফেলে যৌবনে।

তেরোর কিশোর, উনিশে। অস্বস্তির খোঁচা বিদ্ধ করছে তাঁর যৌবনকে, অবিরত। করবে নাই বা কেন। ডান বুকে যে নারী পরশ! পুরুষ্ট নিটোল ডান স্তনে বিব্রত সেই যুবক, অস্বস্তির কাঁটা উপড়ে ফেলতে ছোটে ডাক্তারের কাছে। গত জুলাইয়ে ওয়েনজোউ কেন্দ্রীয় হাসপাতালে অস্ত্রোপচারের (মাস্টেক্টমি) পর জিয়াও ইয়াং ফিরে পান তাঁর স্বাভাবিক পুরুষালি গড়ন।

জিয়াও ইয়াং-এর এই অসুখটার নাম ‘ম্যান বুব সিনড্রোম’। কোনও বিরল অসুখ এটা নয়। চিনের এই যুবকের মতোই আরও অনেকে এর শিকার। শতাংশের হিসেবে, ৪০ থেকে ৬০ শতাংশ পুরুষই আক্রান্ত। যা ঘটে থাকে হরমোনের ভারসাম্যের অভাবে। পুরুষের এই অবস্থাকে বলা হয়ে থাকে গাইনিকোম্যাসটিয়া।

কিয়ানজিয়াং ইভনিং পোস্ট ডাক্তারদের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, অতিরিক্ত ফাস্টফুড খাওয়ার কারণেই এই বিপত্তি। এ ধরনের হরমোনগত বিপত্তি এড়াতে ছেলেদের ফাস্টফুড থেকে দূরে থাকতে পরামর্শ দিচ্ছেন ডাক্তাররা।

আরো খবর »