চেক লেখার সময় এগুলো মনে রাখবেন, না হলে সর্বস্বান্ত হতে পারেন

Feature Image

নিউজ ডেস্ক: টাকার লেনদেন করার সময় নগদের বদলে চেক বা অনলাইন পেমেন্টের পরামর্শ দেন বিশেষজ্ঞরা। কেন? প্রধান কারণ প্রমাণ। আপনার কাছে এবং আপনি যাঁকে টাকা দিচ্ছেন, দু’ জনের কাছেই প্রমাণ থাকে যে আপনারা একটি লেনদেন করেছেন। এ ছাড়া আয়কর দপ্তর এবং সরকারের কাছেও আপনার লেনদেনের যাবতীয় তথ্য থাকে। তবে জানেন কি, চেক লেখার সময় সমান্য ভুল আপনার কত বড় ক্ষতি করতে পারে? ঠিকমতো চেক লেখা না হলে আপনার অ্যাকাউন্টে জমানো টাকা হাপিসও হয়ে যেতে পারে। দেখে নিন চেক লেখার সময় জরুরি কিছু পয়েন্ট যা আপনার মনে রাখা প্রয়োজন।

১) স্বাক্ষর
আপনার স্বাক্ষরই ব্যাঙ্কে আপনার প্রতিনিধি রূপে কাজ করে। তাই স্বাক্ষর করার সময় খেয়াল রাখবেন, চেকের সঠিক অংশে স্বাক্ষর করতে হবে এবং অ্যাকাউন্ট খোলার সময় যেমন স্বাক্ষর করেছিলেন তেমনটাই করতে হবে। না হলে চেক আটকে যাবে।

২) তারিখ
কাউকে পোস্ট ডেটেড চেক ইস্যু করার সময় তারিখের দিকে খেয়াল করুন। চেষ্টা করুন ভবিষ্যতের কোনও সুবিধামতো ডেট বসাতে। মনে রাখবেন, যে তারিখে আপনি চেক লিখছেন, তার থেকে তিন মাস পর্যন্ত চেকটি বৈধ থাকবে। আরও একটা কথা মনে রাখবেন, চেকে কাটাকুটি একদম করবেন না। তা হলে চেকটি ব্যাঙ্কে অবিলম্বে বাতিল করা হবে।

 

৩) অ্যাকাউন্ট পেয়ী
কাউকে অ্যাকাউন্ট পেয়ী চেক দিতে হলে অবশ্যই চেকের ওপরে বাঁ দিকে ২টি সমান্তরাল লাইন কেটে তার মধ্যে অ্যাকাউন্ট পেয়ী লিখুন। না হলে চেক বাহক ব্যাঙ্কে চেক ভাঙিয়ে নিতে পারেন। টাকার অঙ্ক লেখার সময় নির্দিষ্ট অংশের একদম বাঁদিক থেকে লেখা শুরু করুন। না হলে ক্ষতির সম্মুখীন হতে পারেন।

৪) চেকের পেছনে অ্যাকাউন্ট নম্বর এবং ফোন নম্বর লিখুন
চেকের পেছনে সব সময় আপনার অ্যাকাউন্ট নম্বর এবং ফোন নম্বর লিখুন। যদি কোনও কারণে ব্যাঙ্কের প্রতিনিধির মনে হয় চেক নিয়ে কোনও সমস্যা রয়েছে, তা হলে তিনি তত্ক্ষঙণাত্‍ আপনার সঙ্গে কথা বলে নিতে পারবেন।

৫) ফর্মের কাউন্টার পার্ট সামলে রাখুন
চেক দেওয়ার সময় তো বটেই, নেওয়ার সময়ও সাবধান থাকুন। চেক জমা করার সময় ব্যাঙ্কের যে ফর্মটি আপনি ভরছেন তাতে ২টি অংশ থাকে। একটি ব্যাঙ্কের কাছে থাকে। অন্যটি আপনাকে দেওয়া হয়। বেশিরভাগ ক্ষেত্রে ব্যাঙ্ক থেকে বেরিয়ে সেটি ফেলে দেন বহু মানুষ। মনে রাখবেন, আপনি যে ব্যাঙ্কে চেকটি জমা করেছেন তার একমাত্র প্রমাণ ওই কাউন্টার পার্ট। ফলে সেটি সামলে রাখুন। অনেক সময় দেখা গিয়েছে, ব্যাঙ্ক চেকটি হারিয়ে ফেলার পর কাউন্টার পার্ট দেখে তা স্বীকার করতে বাধ্য হয়েছে।

আরো খবর »