এখনও বিপদসীমার নীচ দিয়েই বইছে

Feature Image

চাঁপাইনবাবগঞ্জ থেকে জাকির হোসেন পিংকুঃ  বৃষ্টি ও উজানে ভারত থেকে ধেয়ে আসা পানিতে চাঁপাইনবাবগঞ্জে পদ্মা ও মহানন্দায় পানি বাড়ছে। তবে ফারাক্কা বাঁধ থেকে এখনও নিয়ন্ত্রিত পানি ছাড়ায় পানি বৃদ্ধি বিপদসীমা ছাড়ায়নি। গঙ্গা (পদ্মা) অববাহিকায় এখন পর্যন্ত মৌসুমী বৃষ্টিও হয়েছে তুলনামুলক কম। প্রতিদিনই জেলার নদীগুলিতে পানি বাড়ছে।

 

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র ১৮ আগষ্ট পর্যন্ত পানি বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে। সোমবার বিকেলে জেলা পানি উন্নয়ন বোর্ড নির্বাহী প্রকৌশলী শহীদুল ইসলাম জানান, পদ্মার বিপদসীমা ২২.৫ মিটার (জেলার পাংখা পয়েন্টে)। সোমবার পানির স্তর ছিল ২০.৭৭, রোববার ২০.৫৯, শনিবার ২০.৪৩ ও শুক্রবার ২০.২৪ মিটার।

 

এভাবে বৃদ্ধি অব্যহত থাকলে ১৮ আগষ্ট পর্যন্ত আরও প্রায় ১ মিটার পর্যন্ত পানি বৃদ্ধির আশংকা করছেন তিনি। এরপরও পানি বিপদসীমার বেশ নীচেই থাকবে। তবে এর মধ্যে ফারাক্কা গেটগুলি হঠাৎ করে বেশি সংখ্যায় খুলে দেয়া হলে পরিস্থিতির অবনতি ঘটবে দ্রæত। মহানন্দার বিপদসীমা ২১.০ মিটার। সোমবার পানির স্তর ছিল ১৯.৫৪, রোববার ১৯.২৮,শনিবার ১৮.৮৮ ও শুক্রবার ১৮.৬৮। এই বৃদ্ধির প্রভাবে জেলার অনান্য নদীতেও (পাগলা,পূনর্ভবা ও টাঙ্গন) পানি বাড়ছে। কোথাও কোথাও সৃষ্টি হয়েছে জলাবদ্ধতার। তবে এখনও জেলার নি¤œাঞ্চল প্লাবিত হয়নি বলে জানিয়েছেন প্রকৌশলী শহীদুল ইসলাম।

আরো খবর »