সরকার দুর্যোগ মোকাবেলায় সকল প্রস্তুতি গ্রহণ করেছে

Feature Image

দিনাজপুর : পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী প্রাকৃতিক দুর্যোগ না জানিয়েই আসে উল্লেখ করে বলেছেন, প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করাই হচ্ছে আমাদের মূল লক্ষ্য। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার প্রাকৃতিক দুর্যোগকে মোকাবেলার জন্য সকল প্রস্তুতি গ্রহণ করেছে।

মাহমুদ আলী মঙ্গলবার দ্বিতীয় দিনের মতো জেলার খানসামা উপজেলার বিভিন্ন গ্রামে বন্যার্তদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণকালে এসব কথা বলেন।
পররাষ্ট্রমন্ত্রী বন্যার্তদের উদ্দেশে বলেন, ‘বন্যা পরিস্থিতি মোকাবেলায় আমরা একা নই, প্রধানমন্ত্রী আমাদের সাথে রয়েছেন। আপনারা মনে সাহস রাখবেন। প্রাকৃতিক দুর্যোগ আসবে। মনে সাহস রেখে এসব দুর্যোগের মোকাবেলা করতে হবে। বিচলিত হওয়া যাবে না। সাহস হারানো যাবে না।’

ত্রাণ সামগ্রী ও দুর্গত এলাকা পরিদর্শনকালে তিনি আরও বলেন, বন্যায় ক্ষতিগ্রস্ত সকলের তালিকা করে ত্রাণ ও প্রয়োজনীয় জিনিসপত্রের ব্যবস্থা করা হচ্ছে। ক্ষতিগ্রস্তদের সার্বিক সহায়তা প্রদানে দুর্যোগ ব্যবস্থাপনা, পরিচালনা, পরিবীক্ষণ, তত্ত্বাবধান টীম গঠন এবং উপজেলা কন্ট্রোলরুম খোলা হয়েছে। এতে সরকারি বেসরকারি সকল কর্মকর্তা-কর্মচারী, উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদসমূহের চেয়ারম্যান এবং মেম্বারসহ স্থানীয় প্রতিনিধিগণ এক যোগে কাজ করছেন। তাদের মাধ্যমে সময় মত সকলের কাছে ত্রাণ পৌঁছে দেয়া হবে বলেও উল্লেখ করেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী ছয়টি ইউনিয়নের বিভিন্ন এলাকার বন্যা পরিস্থিতি পরিদর্শন করেন এবং দুই হাজার পরিবারের মাঝে ৫ কেজি করে চাল বিতরণ করেন।
অপরদিকে ইউনিয়ন পরিষদ ও বেসরকারি সংগঠনগুলোর মাধ্যমে উপজেলার আশ্রয় কেন্দ্রগুলোতে শুকনো খাবার, খিচুরী, বিশুদ্ধ খাবার পানীয়, সাবান ও প্রয়োজনীয় ওষুধ প্রদান করা হয়।

এ সময় উপজেলা চেয়ারম্যান মো. সহিদুজ্জামান শাহ্, উপজেলা নির্বাহী অফিসার মো. সাজেবুর রহমান, সহকারী কমিশনার (ভূমি) মো. সোলেমান আলী, প্রকল্প কর্মকর্তা মো. মশিয়ার রহমান, ইউপি চেয়ারম্যান আ. স. ম. আতাউর রহমান, হাফিজ সরকার, গোলাম মোস্তফা আহমেদ শাহ্, সাজেদুল হক সাজু, শফিকুল ইসলাম ও আইনুল হক শাহ্সহ উপজেলা আওয়ামী লীগের নেতাকর্মীগণ উপস্থিত ছিলেন।

আরো খবর »