নীলফামারীতে বন্যায় সাপের উপদ্রব

Feature Image

নীলফামারী থেকে আব্দুর রাজ্জাকঃ  বন্যা কবলিত নীলফামারী জেলার বিভিন্ন এলাকায় সাপের উপদ্রব বেড়ে গেছে। সাপের ভয়ে আতঙ্কে থাকতে হচ্ছে বানভাসীদের। বানভাসীরা জানান, পরিবার পরিজন নিয়ে গত কয়েকদিন ধরে হাঁটু পানিতে বসবাস করছেন তারা।

 

বন্যার পানিতে সাপ ঘুরে বেড়াচ্ছে। মানুষজনের ভয় ঘরে এসে সাপ কোথাও ডিম পেড়ে বংশবিস্তার করছে কি না এই আতঙ্কে রয়েছে তারা। সাপের দংশন এড়াতে কি করণীয়, সেটাও তো ঠিকমতো জানেনা অনেকে। তাই সাপ আতঙ্কে থাকতে হচেছ তাদেরকে। এমনকি সাপে ভয়ে ঘুমাতে পারেন না অনেককে। এদিকে জেলার ডিমলা উপজেলার তিস্তা বিধৌত এলাকাগুলোতে বন্যায় ভারতীয় সীমান্ত থেকে বিষধর প্রজাতির অসংখ্য সাপ নদী হয়ে এ এলাকায় চলে এসেছে। চারিদিকে বিচরণকৃত সাপের মধ্যে গোখরা সাপের প্রাদুর্ভাব বেশী।

 

তবে সাপগুলো কোন মানুষকে কামড়াচ্ছেনা। তারা আশ্রয় খুঁজছে। তার পরেও ভয়ে থাকতে হচ্ছে লোকজনকে। এ ব্যাপারে নীলফামারী সিভিল সার্জন রনজিত কুমার বর্ম্মন সাংবাদিকদের জানান, সাপের উপদ্রব এড়াতে বন্যাকবলিত এলাকার লোকজনকে সাবধানে থাকার জন্য সচেতন করা হচ্ছে। এ ছাড়া চিকিৎসা সেবায় উপজেলার হাসপাতাল এবং ভ্রাম্যমাণ মেডিকেল টিম তৎপর রয়েছে।

আরো খবর »