চরভদ্রাসনে পাবলিক টয়লেট সংকট, চরম দুর্ভোগে ব্যবসায়ী ও পথচারীরা

Feature Image

জেলা প্রতিনিধি, স্বাধীনবাংলা২৪.কম

ফরিদপুর থেকে হারুন-অর-রশীদ: ফরিদপুরের চরভদ্রাসন উপজেলা সদর বাজারে পাবলিক টয়লেট সংকটে প্রতিদিন চরম দুর্ভোগে রয়েছেন সদর বাজারের কয়েক’শ ব্যবসায়ীসহ হাজারও পথচারীরা। জানা যায়, উক্ত সদর বাজারটিতে ছোট, বড়সহ প্রায় পাচঁশ’র মত বিভিন্ন দোকান ঘর ব্যবসায়ীরা রয়েছেন। আর তার সাথে প্রতিদিন বিভিন্ন দুর-দুরান্ত থেকে আসা খদ্দের, কোম্পানির লোকজন ও পথচারীসহ বাজারটিতে প্রতিদিন প্রায় দুই হাজারেরও বেশি লোকজনের চলাফেরা। ফলে প্রতিদিন এত গুলো মানুষের যাতায়াতের দরুণ প্রয়োজনীয় প্রেসাব-পায়খানা মেটানোর জন্য বাজারটিতে পাবলিক টয়লেট রয়েছে মাত্র একটি। যা এত গুলো মানুষের প্রয়োজনের তুলনায় খুবই অপ্রতুল। অপরদিকে সেটিও আবার দীর্ঘদিন ধরে নোংরা ও পরিত্যক্ত অবস্থায় ব্যবহারের অনুপযোগী হয়ে দিনের পর দিন ধরে পরে রয়েছে।

সরজমিনে বুধবার সকালে সদর বাজরের দর্জি মার্কেট রোডে অবস্থিত পাবলিক টয়লেটটি ঘুরে দেখা যায়, টয়লেটটির প্রবেশ পথে বিভিন্ন নোংরা, নর্দমা ছড়িয়ে ছিটিয়ে আছে এবং তার থেকে মারাত্বক দুর্গন্ধ ছড়াচ্ছে। টয়লেটটির দেয়ালের কিছু কিছু অংশে ফাটল দেখা দিয়েছে সেই সাথে টয়লেটটির ছাদে ও এর আশেপাঁশে বিভিন্ন আগাছার জন্মে টয়লেটটি সম্পন্নভাবে ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে।

টয়লেটটির বিষয়ে সদর বাজারের ব্যবসায়ী মোঃ রকমত দেওয়ান জানান, আমরা এ বাজারে প্রতিদিন সকাল, সন্ধ্যা ব্যবসা-বাণিজ্য করি। অনেক সময় আমাদের দোকানে অনেক খদ্দের ও বিভিন্ন কোম্পানির লোকজন অসে এবং অনেক সময় তাদের প্রসাব পায়খানার প্রয়োজন হয়ে পরে। তখন বাজারটিতে পাবলিক টয়লেট না থাকায় তাদের প্রয়োজনের প্রেসাব-পায়খানা মেটাতে চরম কষ্ট ও দুর্ভোগে পড়তে হয়।

সদর বাজারের আরেক ব্যবসায়ী ও স্থানীয় আ’লীগ নেতা মোঃ মোতালেব মোল্যা জানান, বাজারটিতে পাবলিক টয়লেট না থাকার বিষয়টি সত্যিই আমাদের জন্য খুব দুঃখজনক। কেননা, এত বড় বাজারে প্রতিদিন এতগুলো মানুষের জন্য একটিও পাবলিক টয়লেট থাকবেনা এটা বাজার ব্যবসায়ী ও বাজারের জন্য ভালো দেখায় না। তিনি আরও বলেন, প্রতি বছর সরকার এ বাজার থেকে অনেক রাজস্ব আয় করে থাকেন, তাই এ বাজারের ভালো মন্দ ও বাজার ব্যবসায়ীদের সুবিধা-অসুবিধার উপরও  সরকারের নজর দেওয়া উচিৎ।

বাজারে পাবলিক টয়লেট সংকট ও ব্যবহারের অনুপযোগী পাবলিক টয়লেটটির বিষয়ে হাট/বাজার বণিক সমবায় সমিতির সভাপতি মোঃ শহিদুল মোল্যার কাছে জানতে চাইলে তিনি জানান, আমি গত ১৫ বছর ধরে দেখছি বাজরের এই একটি মাত্র পাবলিক টয়লেটটির একই অবস্থা দেখছি। স্থানীয় ইউনিয়ন পরিষদের মাধ্যমে টয়লেটটির মেরামত ও সংস্কারের জন্য বছরে অর্থ বরাদ্ধ হলে মেম্বাররা কিছু টাকা দিয়ে টয়লেটটির কিছু টুকটাক কাজ করলেও টয়লেটটির ভালভাবে কোন কাজ করা হয়না। ফলে টয়লেটটি কিছুদিন কোনোমতে ব্যবহার করা গেলেও পরে আর টয়লেটটি ব্যবহারের উপযোগী থাকে না।

এদিকে স্থানীয় একটি অনলাইন সংবাদ সূত্র থেকে জানা যায়, গত রমজানের আগে চরভদ্রাসন হাট/বাজার বণিক সমবায় সমিতি কার্যালয়ে রমজানের পবিত্রতা রক্ষায় সদর বাজার ব্যবসায়ীদের সাথে উপজেলা নির্বাহী অফিসারের এক মিটিং অনুষ্ঠিত হয়। ওই মিটিংয়ে বাজার উন্নয়নে অনেক গুলো দাবীদাওয়ার মধ্যে ব্যবসায়ীরা তখন বাজারের পূর্বের পাবলিক টয়লেটটির মেরামতের বিষয়টিও তুলে ধরেন। তখন ব্যবসায়ীদের অনুরোধে বর্তমান উপজেলা নির্বাহী অফিসার মোঃ সগীর হোসেন আগামী এক মাসের মধ্যে বাজারে একটি পাবলিক টয়লেট স্থাপন করে দেওয়ার কথা দিয়ে থাকলেও আজও পর্যন্ত চরভদ্রাসনে কোন নতুন ভাবে পাবলিক টয়লেট স্থাপন করা হয়নি।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »