চাঁপাইনবাবগঞ্জে ১৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত ‘ভূ-উপরিস্থ পানি শোধনাগার’ উদ্বোধন

Feature Image

চাঁপাইনবাবগঞ্জ থেকে জাকির হোসেন পিংকুঃ  চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকায় বিশুদ্ধ পানি সরবরাহের লক্ষ্যে প্রায় ১৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত ‘ভূ-উপরিস্থ পানি শোধনাগার’ উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে শোধনাগারের উদ্বোধন করেন,চাঁপাইনবাবগঞ্জ সদর আসনের সাংসদ আব্দুল ওদুদ। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর শহরের হুজরাপুরে চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার জন্য এটি নির্মাণ করেছে।

 

চাঁপাইনবাবগঞ্জ পৌর মেয়র নজরুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন পুলিশ সুপার মোজাহিদুল ইসলাম, ভারপ্রাপ্ত সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মহসিন আলী,প্যানেল মেয়র সাইদুর রহমান,পৌর নির্বাহী প্রকৌশলী সাদিকুল ইসলাম প্রমুখ। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী বাহার উদ্দিন মৃধা জানান, এ প্রকল্পের মাধ্যমে ভূ-গর্ভস্থ পানির উপর অতিমাত্রায় নির্ভরশীলতা কমবে।

 

পৌরবাসী মহানন্দা নদী থেকে উত্তোলিত ভূ-উপরিস্থ পানি শোধনের মাধ্যমে আর্সেনিক ও আয়রনমুক্ত পানি সুবিধা পাবে। এ প্রকল্পের আওতায় ১৩৬০ ঘন মিটার ক্ষমতা সম্পন্ন দুটি ওভারহেড পানির ট্যাংক ও নিজস্ব উচ্চ ক্ষমতা সম্পন্ন বৈদ্যূতিক জেনারেটর রয়েছে। তিনি জানান, এ শোধনাগারে প্রতি ঘন্টায় ৩ লাখ ৫০ হাজার লিটার পানি শোধন করা সম্ভব। পৌরসভা সূত্র জানায়, নতুন চালু হওয়া শোধনাগারের মাধ্যমে পৌর এলাকার ১৫টি ওয়ার্ডের ৬০ ভাগ নাগরিককে বিশুদ্ধ পানি সরবরাহ করা যাবে।

 

বর্তমানে পৌর এলাকায় ১৩৫ কি.মি পাইপ লাইনের মাধ্যমে ১২ হাজার গ্রাহককে পানি সরবরাহ করা হচ্ছে। আগামী বছরে অতিরিক্ত ১৩ কি.মি. পাইপ লাইনের মাধ্যমে আরও ২ হাজার নতুন সংযোগ দেয়া হবে।

আরো খবর »