ঈশ্বরদীতে ডিমের আড়ৎ করে বেকারত্ব ঘুচিয়েছে হাকিম

Feature Image

উপজেলা প্রতিনিধি, স্বাধীনবাংলা২৪.কম

ঈশ্বরদী থেকে সেলিম আহমেদ : ঈশ্বরদী উপজেলার মুলাডুলি ইউনিয়নের পতিরাজপুর গ্রামের আলহাজ্ব মোঃ আব্দুল হাকিম শেখ উচ্চ মাধ্যমিক পাশ করে বিদেশে চলে যান। দির্ঘ নয় বছর প্রবাসে থাকার পর দেশে চলে আসেন। দেশে এসে বেকারত্বের অভিষাপ নিয়ে চলতে থাকেন, তখন তিনি চোখে অন্ধকার দেখতে পান। বেকারত্বের সাথে লড়াই-সংগ্রামের মধ্যে ডিমের আড়ৎ শুরু করেন হাকিম। মাত্র ১ হাজার ডিম ক্রয়-বিক্রয় দিয়ে আড়ৎ শুরু হলেও বর্তমানে প্রতিদিন তিনি ২ লক্ষ ডিম ক্রয়-বিক্রয় করছেন। ডিমের আড়ৎ করায় হাকিম অনেক বেকারের কর্মসংস্থানের ব্যবস্থাও করেছেন।

হাকিম জানান, কোন কাজ না জানায় বিদেশ থেকে আসার পর এক প্রকারের বেকার হয়ে পড়েন। পোল্ট্রি চাষি আব্দুল মান্নানের পরমর্শে ডিমের আড়ৎ দেয়ার সিদ্ধান্ত নেন। মুলাডুলি বাজারে একটি দোকান নিয়ে ২০১০ সালে মাত্র ১ হাজার ডিম ক্রয়-বিক্রয়ের মধ্য দিয়ে ডিমের আড়ৎ শুরু করেন। বর্তমানে প্রতিদিন ২ লক্ষের উপরে ডিম ঈশ্বরদী ও বড়াই গ্রামের খামারিদের কাছ থেকে উত্তোলন করে দেশের বিভিন্ন জায়গাতে বিক্রয় করছেন। প্রতিদিনই ডিমের চাহিদা বেড়েই চলেছে।

তিনি বলেন তার ডিমের আড়তকে ঘিরে দোকান কর্মচারী, ভ্যান চালক, পিকাপের চালক ও হেলপার মিলে ২২ জন নিয়মিত কাজ করছেন। এর মধ্যে দুইজন প্রতিবন্ধি শ্রমিক রয়েছে। হাকিম বলেন আমার ডিমের আড়ৎ করায় ইতোমধ্যে অনেক বেকারের কর্মসংস্থান হয়েছে। কিছুটা হলেও দেশের মানুষের পুষ্টির যোগান হচ্ছে। তিনি আরও বলেন, চাকরি নামের সোনার হরিণের পেছনে না ছুটে ডিমের আড়ৎ করে স্বাবলম্বি হওয়া সম্ভব। এতে বেকারত্ব ঘুচবে এবং আর্থিক ভাবে লাভবান হওয়া যায়। তিনি শিক্ষিত বেকার যুবকদের ডিমের আড়ৎ করার জন্য আহ্বান জানান।

ঈশ্বরদী উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা কৃষিবিদ মোস্তফা জামান বলেন, আব্দুল হাকিম বেকারত্বের সাথে লড়াই-সংগ্রামের মধ্যে ডিমের আড়ৎ করে আজ তিনি ঈশ্বরদীর একজন বড় ডিমের আড়তদার। ডিমের আড়তের পাশাপাশি হাকিম একটি পোল্ট্রি খামারও করেছেন। হাকিমের মাধ্যমে এলাকার পোল্ট্রি খামারিরা তাদের খামারের উৎপাদিত ডিম বিক্রি করছেন। হাকিম কিছুটা হলেও দেশের ডিমের চাহিদা পূরণ করছেন। সেই সাথে দেশের মানুষের পুষ্টির যোগানও দিচ্ছেন। হাকিমের মতো অন্যান্যরা ডিমের আড়ৎ করলে পোল্ট্রি খামারিদের উৎপাদিত ডিম বিক্রয় করতে সুবিধা হবে। এলাকার অনেক বেকার যুবকদের কর্মসংস্থানেরও ব্যবস্থা হবে।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »