সৌদিতে হঠাৎ গরম বেড়ে যাওয়ায় আতঙ্কে হাজীরা

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

সৌদি আরব: মক্কায় হজের প্রস্তুতি নিচ্ছে বিশ্বের নানা প্রান্ত থেকে আসা হাজীরা। বাংলাদেশ থেকে আসা হাজীরা ওমরা পালনসহ মক্কা মদিনায় শুরু করেছেন তাদের নানা আনুষ্ঠানিকতা। তবে হঠাৎ গরম বেড়ে যাওয়ায় এ নিয়ে আতঙ্কে বাংলাদেশি হাজীরা।

সৌদি আবহাওয়া বিভাগ জানিয়েছে, হজের সময় গরমের তীব্রতা থাকবে অন্য যেকোন সময়ের চেয়ে বেশি। তবে এতে আতঙ্কিত না হয়ে জনবহুল এলাকা এড়িয়ে চলা, সবসময় মাস্ক ব্যবহার এবং যথাসম্ভব তাঁবুর মধ্যে অবস্থানের পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য কর্মকর্তারা।

আগামী ১ সেপ্টেম্বর হাজীদের আরাফাত ময়দানে অবস্থানের মাধম্যে পালিত হবে পবিত্র হজ। বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১শ’ ৯৮ জন মুসুল্লি এবার হজ পালন করবেন। মক্কা পৌঁছে মহানবী হযরত (সা:) এর স্মৃতি বিজড়িত ধর্মীয় গূরুত্বপূর্ণ স্থানগুলো ঘুরে দেখছেন বিদেশি হজ যাত্রীরা।

মক্কা হজ মিশনের এক সভায় সার্বিক হজ ব্যবস্থাপনায় সন্তোষ প্রকাশ করেছেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ। তবে বিভিন্ন অনিয়মের কারণে ১৫টি বেসরকারী হজ এজেন্সির বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে মক্কার বাংলাদেশ হজ মিশন ও সৌদি হজ কর্তৃপক্ষ। সতর্ক করা হয়েছে আরও ২০টি বেসরকারী হজ এজেন্সিকে।

আর মাত্র কয়েকদিন পরই  প্রচণ্ড গরমের মধ্যেই মিনা ময়দানের ১ লাখ তাঁবুতে অবস্থান করবেন বিশ্বের নানা প্রান্ত থেকে আগত ৩০লাখ ধর্মপ্রাণ মুসলমান।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »