ইংল্যান্ডের প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে ‘রঙের দুনিয়া’

Feature Image

বিনোদন প্রতিবেদক : দেশে মুক্তির আগেই ইংল্যান্ডের তিন শহরে মুক্তি পেতে যাচ্ছে বাউল আব্দুল করিমের জীবন নির্ভর চলচ্চিত্র ‘রঙ্গের দুনিয়া’। মোক্তাদির ইবনে ছালাম নির্মিত চলচ্চিত্রটি প্রবাসী বাংলাদেশিদের জন্য সে দেশে মুক্তি দিচ্ছে বেঙ্গলি ফিল্ম ক্লাব ইউকে।
সম্প্রতি লন্ডনে এক সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করেন সংগঠনটির কর্তাব্যক্তিরা।

সংবাদ সম্মেলনে ইউকে বাংলা ফিল্ম ক্লাবের অন্যতম পরিচালক শাম ইসলাম জানান, এখন থেকে প্রতি সপ্তাহে লন্ডন, বার্মিংহাম ও লুটোনের তিনটি প্রেক্ষাগৃহে বাংলাদেশ ও কলকাতার চলচ্চিত্র প্রদর্শন হবে। পর্যায়ক্রমে আরও হল বাড়বে। বাউল আব্দুল করিমকে নিয়ে নির্মিত ‘রঙ্গের দুনিয়া’ চলচ্চিত্রটির মাধ্যমে এ যাত্রা শুরু করতে পেরে আমরা আনন্দিত।

লালন শাহের পর লোক সংগীতের সবচেয়ে প্রভাব বিস্তারকারী বাউল শিল্পী শাহ আব্দুল করিম। সুনামগঞ্জে বেড়ে ওঠা এই মানুষটি তার গানে মাতিয়েছেন পুরো বাংলা। সংগীতের এই দুই মহান সাধক লালন শাহ ও হাছন রাজাকে নিয়ে ইতিমধ্যে চলচ্চিত্র নির্মিত হলেও শাহ আব্দুল করিমকে নিয়ে ‘রঙ্গের দুনিয়া’ চলচ্চিত্রটিই প্রথম প্রয়াস। সারা প্রোডাকশনের ব্যানারে আনিস চৌধুরী ও মুকিত চৌধুরীর যৌথ প্রযোজনায় নির্মিত চলচ্চিত্রটির চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন বাউল গবেষক সিদ্দিকী হারুন।

চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন অভিনেতা স্বাধীন খসরু। বর্তমানে লন্ডন প্রবাসী এ শিল্পী বেঙ্গলী ফিল্ম ক্লাবের আরেক উদ্যোক্তা ও পরিচালক। তিনি বলেন, “আমাদের দেশে বর্তমানে ভালো ভালো চলচ্চিত্র নির্মিত হচ্ছে। কলকাতাতেও তাই। দেশে ও পশ্চিমবাংলায় মুক্তিপ্রাপ্ত এসব ছবি প্রবাসী বাঙালিদের দেখানোর সুযোগ করে দিতেই আমাদের এ উদ্যোগ। সবাইকে অনুরোধ করবো আমাদের ফেসবুক পেজ ও ওয়েবসাইটে নজর রাখতে। ”

তিনি জানান, আগামী তিন ও চার সেপ্টেম্বর এবং ১০ ও ১১ সেপ্টেম্বর ইংল্যান্ডের তিন হলে মুক্তি পেতে যাচ্ছে ‘রঙের দুনিয়া’ চলচ্চিত্রটি। এর মধ্যে, আগামী ৩-৪ ও ১০-১১ সেপ্টেম্বর চলচ্চিত্রটি প্রদর্শিত হবে লন্ডনের বলিয়ান সিনেমা হলে। বার্মিংহামের পিকাডেলি সিনেমা হলে চলচ্চিত্রটি প্রদর্শিত হবে ৩-৪ সেপ্টেম্বর। অন্যদিকে একই তারিখে লুটনের গ্যালাক্সি হলেও প্রদর্শিত হবে ছবিটি।

চলচ্চিত্রটিতে বাউল করিমের কিশোর, তরুন, ও পরিণত বয়সের চরিত্রে অভিনয় করছেন যথাক্রমে-ফারজান, আগুন ও খাইরুল আলম সবুজ। অন্যান্য চরিত্রে অভিনয় করছেন, স্বাধীন খসরু, ঝুনা চৌধুরী, ফারজানা ছবি, শিরিন বকুল, লাক্স সুপার স্টার শানু রাই দেবী শানু, আব্দুল আজিজ, সাইফুল ইসলাম মাহমুদ, কন্ঠশিল্পী আশিক ও হবিগঞ্জসহ দেশের বিভিন্ন অঞ্চলের প্রায় ১৫০ জন অভিনেতা-অভিনেত্রী । নির্মাতা জানিয়েছেন, সেপ্টেম্বর থেকে দেশের বিভিন্ন অডিটরিয়ামে বিকল্প পর্দায় প্রদর্শিত হবে এ চলচ্চিত্রটি।

আরো খবর »