অফিসগামী মানুষের সীমাহীন দুর্ভোগ

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

ঢাকা: কয়েকদিন বিরতির পর রাজধানী ঢাকায় আবারও বৃষ্টি শুরু হয়েছে। মঙ্গলবার সকাল থেকে মুষলধারে বৃষ্টি হচ্ছে রাজধানীতে। এর ফলে চরম ভোগান্তিতে পড়েছেন অফিসগামী মানুষ ও স্কুলগামী শিক্ষার্থীরা।

সকাল ছয়টার পর আস্তে আস্তে বৃষ্টি পড়তে শুরু করে। এরপর কখনো মুষলধারে আবার কখনো গুঁড়িগুঁড়ি বৃষ্টি পড়তে থাকে। এতে নগরীর অলিগলি ও অনেক সড়কে কাঁদাপানি জমে যায়। ফলে দুর্ভোগে পড়তে হয় অফিসগামী মানুষকে। জলজটের পাশাপাশি যানজট দেখা দেয়ার দুর্ভোগ আরও চরমে পৌঁছায়।

আবহাওয়াবিদ আব্দুল মান্নান জানান, বর্ষাকাল হওয়ায় বৃষ্টি ঝরছে। সকাল থেকে এ পর্যন্ত ৫৪ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। রাজধানী ছাড়াও দেশের অনেক জায়গায় বৃষ্টি হবে। তবে ২৯ তারিখের পর ভারী বর্ষণ হতে পারে বলে জানান এই আবহাওয়াবিদ।

সকাল থেকেই বৃষ্টি হওয়ায় রাজধানীবাসীকে পড়তে হয়েছে বিপাকে। সকাল আটটায় কর্মক্ষেত্রে যাওয়ার জন্য বাসা থেকে বের হলেও অনেক ঠিক সময়ে কর্মস্থলে পৌঁছতে পারেননি। জলজটের পাশাপাশি তীব্র যানজট দেখা দেয়ায় স্থবির হয়ে যায় রাজধানীর প্রায় প্রতিটি সড়ক।

কারওয়ান বাজার মোড়ে বাসের মধ্যে বসে আছেন বেসরকারি চাকুরে ফাহিম। ঢাকাটাইমসকে তিনি জানান, মতিঝিলে যাওয়ার জন্য তিনি সকাল আটটায় শ্যামলিতে গাড়িতে উঠেছেন। সকাল পৌনে ১০টার সময় তিনি এখনো কর্মস্থলে পৌঁছতে পারেননি। তার মতো অনেকেই অফিসে যাওয়ার জন্য বাসা থেকে বের হলেও এখনো বাসের মধ্যেই বসে আছেন।

শুধু কারওয়ান বাজারেই নয়, রাজধানীর প্রতিটি সড়কে ছিল গাড়ির দীর্ঘ সারি। প্রতিটি সিগন্যালে শত শত গাড়ি দাঁড়িয়ে আছে। ট্রাফিক পুলিশের পক্ষ থেকে মাঝে মাঝে যান চলাচলের সংকেত দেয়া হলেও কিছু সময় পর আবারও বন্ধ করে দেয়া হয়। অনেকে এতে বিরক্ত হলেও উপায় না পেয়ে বাসের মধ্যেই বসে আছেন। বৃষ্টি না হলে হয়তোবা গন্তব্যস্থলের দিকে পায়ে হেঁটেই রওনা হতেন।

এদিকে সোমবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছিল চট্টগ্রাম, বরিশাল, সিলেট, রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »