দু’দিনব্যাপী খাদ্য নিরাপত্তা সম্মেলন উদ্বোধন

Feature Image

খাদ্য নিরাপত্তা জোরদারের পাশাপাশি নিরাপদ খাদ্যের উৎপাদন ও সরবরাহ বৃদ্ধির লক্ষ নিয়ে ঢাকায় শুরু হয়েছে দুদিন ব্যাপী বাংলাদেশ খাদ্য নিরাপত্তা সম্মেলন-২০১৭।

‘ভোক্তা অধিকার সংরক্ষণ : সকলের সম্মিলিত দায়িত্ব’ শীর্ষক স্লোগানে দেশে প্রথমবারের মত করা হয়েছে এ আয়োজন।

বুধবার রাজধানীর প্যান-প্যাসিফিক হোটেল সোনারগাঁওয়ে সম্মেলনের উদ্বোধন করেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

বাংলাদেশ ফুড সেফটি অথরিটির চেয়ারম্যান মোহাম্মদ মাহফুজুল হকের সভাপতিত্বে সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে বিশেষ অতিথি ছিলেন খাদ্যমন্ত্রী মো. কামরুল ইসলাম।

নিরাপদ খাদ্য সম্মেলন যৌথভাবে আয়োজন করেছে ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফআইসিসিআই) এবং মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই), বাংলাদেশ ফুড সেফটি অথরিটি (বিএফএসএ), খাদ্য মন্ত্রণালয় এবং বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউট (বিএসটিআই)।

সম্মেলনের প্রথম সেশনে বিশ্বের খাদ্য নিরাপত্তা চিত্র নিয়ে আলোচনায় কোডেক্স এলিম্যানটারিয়াস কমিশনের প্রাক্তন চেয়ারম্যান সঞ্জয় দেব, ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের ডিপার্টমেন্ট অব ফুড সেফটি ম্যানেজমেন্টের জুনেসিস, রিস্ক অ্যাসেসমেন্ট ও ম্যানেজমেন্ট ইউনিটের পক্ষে কারমেন সাভেলি, নেসলের হিমাংশু গুপ্তা অংশ নেন।

বক্তরা খাদ্য নিরাপত্তা ও বৈশ্বিক পরিস্থিতি তুলে ধরেন। এছাড়া খাদ্য নিরাপত্তা ব্যবস্থা উন্নয়নে যুগোপযোগী গাইডলাইন ব্যবহারের ওপর গুরুত্ব দেন বক্তরা।

এছাড়া সম্মেলনের প্রথম দিনের দ্বিতীয় অধিবেশনে বাংলাদেশে ফুড সেফটি ম্যানেজমেন্ট আরও শক্তিশালী করণ প্রসঙ্গে আলোচনা অনুষ্ঠিত হওয়ার কথা। এতে ফুড চেইনগুলোতে খাদ্য নিয়ন্ত্রণ, রিস্ক বেইজড ফুড ইনস্পেকশন, রেগুলেটরি ফ্রেমওয়ার্ক এবং ফুড সেফটি ম্যানেজমেন্ট হবে আলোচনার মূল বিষয়। আলোচনায় অংশ নেবেন কোকা-কোলা ফার ইস্ট লিমিটেডের সায়েন্টিফিক অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্সের পরিচালক এনজি কিম কিয়েট।

সম্মেলনের দ্বিতীয় দিন বৃহস্পতিবার আন্তর্জাতিক মানের সঙ্গে বাংলাদেশি খাদ্যের মান নিয়ে আলোচনা হবে। একই সঙ্গে সম্মেলনের সমাপনী ঘোষণা করা হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

এ সম্মেলনের ডায়মন্ড স্পন্সর হিসেবে রয়েছে নেসলে, কোকা-কোলা, জিএসকে এবং পেপসিকো। গোল্ড স্পন্সর হিসেবে রয়েছে প্রাণফ্রুটো, ইউনিলিভার, স্কয়ার, পারফেটি ভ্যান ম্যালে, মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ, আকিজ গ্রুপ, আড়ং ডেইরি, গ্লোবাল এবং ইফাদ। সিলভার স্পন্সর হিসেবে রয়েছে পোলার, নিউজিল্যান্ড ডেইরি, লালমাই গ্রুপ, মার্কস, স্বপ্ন এবং পুষ্টি।

উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন খাদ্য মন্ত্রণালয়ের সচিব কায়কোবাদ হোসেন, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার বাংলাদেশ প্রতিনিধি মি. নাউকি, এফআইসিসিআইয়ের সভাপতি রুপালী চৌধুরী ও এমসিসিআইয়ের সভাপতি নিহাদ কবির।

আরো খবর »