ঘন ঘন লোডশেডিংয়ের কারনে সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে

Feature Image

ঢাকা : গ্রামাঞ্চলে ঘন ঘন লোডশেডিংয়ে সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে বলে মনে করেন জাতীয় সংসদের সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটির সদস্যরা। কমিটির বৈঠকে সরকারের ভাবমূর্তি রক্ষায় দ্রুত প্রয়োজনীয় বিতরণ লাইন নির্মাণ ও পুরনো লাইন সংস্কারের সুপারিশ করা হয়েছে।

বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি কাজী কেরামত আলী। বৈঠকে কমিটি সদস্য হুইপ মো. শহীদুজ্জামান সরকার, এ কে এম শাহজাহান কামাল, মো. আব্দুল মজিদ খান, মীর মোস্তাক আহম্মেদ রবি এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে ৯ম জাতীয় সংসদের প্রথম থেকে শেষ অধিবেশন এবং ১০ম জাতীয় সংসদে সম্প্রতি সমাপ্ত ১৬তম অধিবেশন পর্যন্ত সময়ে সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী ও মন্ত্রী কর্তৃক বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের প্রদত্ত প্রতিশ্রুতির ওপর আলোচনা করা হয়। আলোচনা শেষে বিদ্যুৎ উৎপাদনকারী সংস্থাগুলির সাথে সঞ্চালন লাইন নির্মাণকারী সংস্থা পাওয়ার গ্রিড কম্পানি অব বাংলাদেশ লিমিটেডের প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়নে সুষ্ঠুভাবে সমন্বয় সাধনের সুপারিশ করা হয়।

বৈঠকে জানানো হয়, ঘরে ঘরে বিদ্যুৎ কার্যক্রমকে সফল করার জন্য এ পর্যন্ত বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের মাধ্যমে এক কোটি ৯৫ লাখ গ্রাহককে বিদ্যুৎ সংযোগের আওতায় আনা হয়েছে। আর ওয়েস্টজোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কম্পানি লিমিটেড (ওজোপাডিকো) কর্তৃক বাস্তবায়নাধীন দুটি উন্নয়ন প্রকল্পের মাধ্যমে রাজবাড়ীসহ অন্যান্য এলাকায় তিন হাজার ৮২২টি বিতরণ ট্রান্সফর্মার স্থাপন কাজ চলমান রয়েছে, যার মধ্যে ৩৯৫টি ইতিমধ্যে স্থাপন করা হয়েছে।

বৈঠকে বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) পক্ষ থেকে জানানো হয়, ২০১৬-২০১৭ অর্থবছরে বিদ্যুৎ বিভাগের আওতায় ১৭ হাজার ৯০৭ কোটি টাকা ব্যয়ে ১১৭টি প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। আর একই অর্থবছরে জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের আওতায় দুই হাজার ৩৯৬ কোটি টাকা ব্যয়ে ৫৮টি প্রকল্পের কাজ চলছে। দুটি বিভাগেই প্রকল্প বাস্তবায়নের আর্থিক অগ্রগতি সন্তোষজনক।

আরো খবর »