পবিত্র হজ পালিত হবে ৩১ আগস্ট

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

নিউজ ডেস্ক: ‘আল-হজ্জু আরাফা’ আরাফাতের ময়দানে সমবেত হওয়াই হজ। এবার জাবালে রহমতের পাদদেশে আগস্ট মাসের ৩১ তারিখ পালিত হবে পবিত্র হজ।

রহমতের পাহাড়ের চার পাশে জড়ো হবে লাখ লাখ মুসলিম। ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে অনুষ্ঠিত হবে ঐতিহাসিক আরাফাতের ময়দানে মুসলিম উম্মাহর ভ্রাতৃত্ব ও ঐক্যের এ বিশ্ব মহাসম্মিলনে।

চোখের পানিতে সয়লাব হবে আরাফাতের ময়দান। আল্লাহর প্রেমিকদের কান্না ও রোনাজারিতে প্রকম্পিত হবে আরাফাতের চত্ত্বর।

এ দিন সূর্য দ্বিপ্রহরের পর থেকে সূর্যাস্তের আগ পর্যন্ত হজ পালনকারীরা অবস্থান করবে আরাফাতের ময়দানে। এ ময়দানে উপস্থিত হওয়াই হলো হজের মূল রোকন।

গত মঙ্গলবার সৌদি আরবের আকাশে পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। সে হিসেবে আগামী ৩১ আগস্ট বৃহস্পতিবার পবিত্র হজ অনুষ্ঠিত হবে। পরদিন ১ সেপ্টেম্বর শুক্রবার সেখানে ঈদুল আজহা পালন করা হবে।

দেশটির সর্বোচ্চ বিচারিক আদালত চাঁদ দেখার বিষয়টি নিশ্চিত করে হজের তারিখ ঘোষণা করেছে। গতকাল বুধবার (২৩ আগস্ট) থেকে সৌদি আরবে পবিত্র জিলহজ মাস শুরু হয়েছে।

হজ পালনকারীরা আগামী ৯ জিলহজ (৩১ আগস্ট) ফজরের নামাজের পর থেকে বিশ্বের নানা প্রান্ত থেকে আগত লাখ লাখ ধর্মপ্রাণ মুসলমান আরাফাতের ময়দানে সমবেত হতে থাকবেন।

এদিকে বাংলাদেশে গতকালা ২৩ আগস্ট পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়া ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ ২ সেপ্টেম্বর ঈদের ঘোষণা দিয়েছেন।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »