সুন্দর ত্বকের রহস্য

Feature Image

জাপানিরা সবসময়ই ঈর্ষনীয় ত্বকের অধিকারী হয়। ছিপছিপে গড়ন, সুন্দর ত্বক আর দীর্ঘায়ুর কারণে ৫০ বছর বয়সেও তাদেরকে দেখতে ২৫ মনে হয়। কী জাদুতে চির তরুণ থাকেন জাপানীরা। জাপানীদের সম্পর্কে সবারই একটি ভুল ধারণা আছে। আর তা হলো জাপানীরা শুধুই সুশী খায়। কিন্তু এটা ভুল ধারণা।

জাপানীরা মাছ, সি-উইড, সবজি, সয়া, ভাত, ফল এবং গ্রিন টি খায়। তারা উচ্চ ক্যালরির খাবার কিংবা ফাস্ট ফুড জাতীয় খাবার খায় না। তাদের খাবার সুষম হয়। জাপানীদের খাদ্যাভ্যাসে আবহাওয়ার প্রভাবও রয়েছে। শীতে তারা গরম স্যুপ, মাংস, মাছ, গরম পানীয় খায়। আবার গ্রীষ্মে ঠাণ্ডা স্যুপ, ঠাণ্ডা র‍্যামেন এবং সালাদ পছন্দ করে। সবকিছুই হতে হবে একেবারে টাটকা।

আসুন জেনে নেয়া যাক তাদের ত্বকের রহস্য সম্পর্কে-

১) ত্বক বারবার পরিস্কার করাঃ
জাপানিরা প্রতিদিন ত্বকের পরিচর্যায় একটি নির্দিষ্ট সময় ব্যবহার করে থাকেন। আপনিও যদি প্রতিদিন একটি নির্দিষ্ট সময় ধরে ত্বকের যত্ন নেনে তাহলে আপনিও তাদের ন্যায় সুন্দরী হতে পারবেন। তারা সকালেই তেল ও চালের গুঁড়া মিশিয়ে ত্বক পরিস্কার করে নেয়। এতে করে ত্বকের ময়লা ও অতিরিক্ত তেল দূর হয়ে যায়। তারা সানস্ক্রিন ছাড়া কখনও বাড়ি থেকে বের হয় না। তারা সবসময় পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে ভালবাসে।

২) গরম পানিতে গোসলঃ
তারা অনেক সময় ধরে গোসল করে। তারা গোসলের মাঝেই ক্লিঞ্জিং, ময়েশ্চারাইজ এবং গোসলের তেল ব্যবহার করেন।

৩) শিট মাস্কের ব্যবহারঃ
জাপানীরা শিট মাস্ক ব্যবহার করেন। এ মাস্কে একটি কাগজের মতো অংশ আছে। যা মুখের আকারে কাটা থাকে। এই মাস্ক ডুবানো থাকে ত্বকের জন্য উপকারী জেলজাতীয় উপাদানে। ওই জেলে ভেজা মাস্কটি মুখের উপর দিয়ে অপেক্ষা করতে হয় এতে ত্বক তার জরুরি উপাদান শুষে নেয়। অনেকেই মনে করেন যত বেশি সময় মাস্ক রাখা যায় ততটাই বেশি উপকারী। এটা মোটেও ঠিক নয়। বরং এতে ত্বক শুষ্ক হয়ে যাওয়ার ঝুঁকি থাকে। তাছাড়া মাস্ক তুলে ফেলার পর বাড়তি জেল ত্বকে মালিশ করে নিলে ভালো। তবে জেল যখন পুরোপুরি শুকিয়ে যায় তখন ত্বক শুষ্ক হয়ে উঠবে। তাই ত্বক কোমল রাখতে অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। এতে ত্বকে আলাদা উজ্জ্বলতা আসবে।

৪) ম্যাসাজ করাঃ
ম্যাসাজের কারণে ত্বক উজ্জ্বল হয়। নিয়মিত ম্যাসাজে ত্বক সুস্থ থাকে। সব সময় মনে রাখবেন, সুস্থ ত্বক দেখতে আকর্ষণীয় হয়। বয়সের কারণে ধীরে ধীরে মুখে বলিরেখা পড়ে। ত্বকে কোলাজেনের ঘাটতির কারণে এমনটা ঘটে। ম্যাসাজ ত্বকে কোলাজেন উৎপন্ন করে। যার ফলে ত্বকের বলিরেখা সহজেই দূর হয়।

৫) সঠিক খাদ্য তালিকাঃ
জাপানিরা প্রতিদিন তাদের ঐতিহ্যবাহী খাবার গ্রিলড মাছ, ভাত, রান্না করা সবজি, স্যুপ, গ্রিন টি এবং ফল ইত্যাদি খায়। বলে রাখা ভালো, সারা বিশ্বে মাছ খাওয়া লোকের মধ্যে ১০ শতাংশই জাপানি। জাপানি রান্নার ধরন অনেক সহজ, খাবারগুলো ধীরে রান্না করা হয়, বেশির ভাগ সময় গ্রিলড বা সেদ্ধ করা হয়। রুটির পরিবর্তে তারা প্রত্যেক বেলায় ভাত খায়। এটা আসলে পশ্চিমা বিশ্বের সাথে প্রাচ্যের বড় পার্থক্য।

আরো খবর »