এবার তিনটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করল উ. কোরিয়া

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

আর্ন্তজাতিক ডেস্ক: জাপান সাগরে স্বল্পপাল্লার তিনটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। তবে ক্ষেপণাস্ত্রগুলো ব্যর্থ হয়েছে বলে দাবি যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর।

শনিবার দেশটির ক্যাংওয়ান প্রদেশ থেকে ক্ষেপণাস্ত্র তিনটি ছোড়া হয়। এর দূরত্ব ছিলো ২৫০ কিলোমিটার।

দক্ষিণ কোরিয়ার বরাত দিয়ে বিষয়টি জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

উত্তর কোরিয়ার দাবি, মার্কিন মূল ভূখণ্ডে ক্ষেপণাস্ত্র পাঠানোর সক্ষমতা তাদের রয়েছে। তবে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়েছে, এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা উত্তর আমেরিকা বা গুয়াম অঞ্চলের জন্য মোটেই হুমকি নয়।

যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় কমান্ডের মুখপাত্র কমডোর ডেভিড বেনহাম বলেন, প্রথম ও তৃতীয় ক্ষেপণাস্ত্রটি উড়ন্ত অবস্থায় ব্যর্থ হয়েছে। দ্বিতীয়টি নিক্ষেপের কিছুক্ষণের মধ্যেই ভূপাতিত হয়।

এরআগে উত্তর কোরীয় নেতা কিম জং উন হুমকি দিয়েছিলেন, আগস্টের মাঝামাঝি প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মার্কিন সেনাঘাঁটি গুয়ামে চারটি ক্ষেপণাস্ত্র হামলা করবে তার দেশ। এ নিয়ে কোরিয়াকে সমুচিত জবাব দেওয়ার পাল্টা হুমকি দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

গত এপ্রিলের শেষে আন্তঃমহাদেশীয় পারমাণবিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। সে সময় দেশটি যুক্তরাষ্ট্রের যেকোনো অবস্থানে হামলায় সক্ষম বলেও হুঁশিয়ারি দেওয়া হয়।

সর্বশেষ খবর অনুযায়ী আগের চেয়েও শক্তিশালী আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র তৈরির কাজ শুরু করেছে বলে জানিয়েছে উত্তর কোরিয়া।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »