চোখই বলে দেবে আপনার মনে ‘ভালোবাসা’ নাকি ‘যৌনাকাঙ্ক্ষা

Feature Image

মানুষের চোখ যে সত্যিই ‘হৃদয়ের দর্পণ’ তা প্রমাণিত হলো নতুন এক গবেষণায়। কারো চোখের দৃষ্টি থেকেই বোঝা যাবে তার মনে কি রয়েছে- ভালোবাসা নাকি শুধুই যৌনাকাঙ্ক্ষা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

ইউনিভার্সিটি অফ শিকাগোর বিজ্ঞানীরা এক গবেষণায় জানিয়েছেন একজন মানুষ কোথায় তাকাচ্ছে, তার ওপর ভিত্তি করেই মনের এ অবস্থা নির্ণয় করা সম্ভব।

অন্য মানুষের শরীরের কোন স্থানে আপনি তাকাচ্ছেন তা নির্ণয় করেই মনের এ অবস্থা বের করতে সক্ষম হয়েছেন বিজ্ঞানীরা। বিশেষ করে আপনি যদি কারো চোখ ও মুখের দিকে তাকান তাহলে বুঝতে হবে আপনার মনে ভালোবাসা রয়েছে। অন্যদিকে শরীরের অন্যান্য অংশের দিকে তাকালে আপনার যৌনাকাঙ্ক্ষার প্রতিফল ঘটে।

গবেষণাপত্রটির প্রধান লেখক এবং ইউশিকাগো হাই-পারফর্মেন্স ইলেক্ট্রিক্যাল নিউরো ইমেজিং ল্যাবরেটরির পরিচালক স্টেফানি ক্যাসিওপ্পো বলেন, ‘ভালোবাসার বিজ্ঞানের অতি সামান্য অংশই বর্তমানে বিজ্ঞান জানতে পেরেছে। তবে প্রথম দর্শনে মানুষ কিভাবে ভালোবাসায় পতিত হয় এবং তাতে দেহ স্বয়ংক্রিভাবে কি ধরনের সাড়া দেয়; যেমন চোখের দৃষ্টি কোথায় থাকে -এসব ভালোবাসার অনুভূতির সঙ্গে আগন্তুকের প্রতি আকর্ষণের পার্থক্য সৃষ্টি করে।’

এ গবেষণায় ২০ জন পুরুষ ও নারী অংশ নিয়েছেন। গবেষক ক্যাসিওপ্পো এ ধরনের আরও গবেষণা করেছেন। তার আগের গবেষণাটি জার্নাল অফ সেক্সুয়াল মেডিসিনে প্রকাশিত হয়েছে।

সর্বশেষ এ গবেষণার ফলাফল সাইকোলোজিক্যাল সায়েন্স জার্নালে প্রকাশিত হয়েছে।

আরো খবর »