আল্লাহ আকবর বলে চিৎকার করলেই গুলি করে হত্যা

Feature Image

বার্সেলোনাতে জঙ্গি হামলার পর প্ল্যাকার্ড হাতে রাস্তায় নেমেছিলেন শ’য়ে শ’য়ে মুসলিম। তাদের বক্তব্য একটাই। ‘আমরা মুসলিম হতে পারি কিন্তু আমরা জঙ্গি নই’। মুসলিমদের এই কাতর আবেদন মুহূর্তের মধ্যে স্তম্ভিত করে দিয়েছিল গোটা বিশ্বকে। কিন্তু সেই ঘটনার এক সপ্তাহ কাটতে না কাটতেই ভেনিসে জারি হলো এক কড়া আইন। এই আইন অনুযায়ী, রাস্তায় যদি কেউ আল্লাহ আকবর বলে চিৎকার করে ওঠে তবে তাকে যেন সেখানেই গুলি করে হত্যা করা হয়। এদিকে এই বিষয়টি নিয়ে ইতিমধ্যেই শোরগোল পড়ে গিয়েছে ট্যুইটারে।

ভেনিসের মেয়র লুইগি ব্রুগনারো স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন এই বিষয়টি। দেশে জঙ্গিহানা রুখতেই এমন একটি কড়া পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানান তিনি।

বার্সেলোনাতে জঙ্গি হানার উপর আলোচনার জন্য একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেই কনফারেন্সেই মেয়র লুইগি এই নতুন আইন ঘোষণা করেন এবং সকলকে সেটি মেনে চলার আহ্বান জানান।

মেয়র জানান, দেশকে সুরক্ষিত করতেই এই নিয়ম জারি করা হয়েছে। সেন্ট মার্কস স্কোয়ারে দাঁড়িয়ে যদি কেউ আল্লাহ আকবর বলে চেঁচায়। তাহলে তাকে তৎক্ষণাৎ স্নাইপার দিয়ে গুলি করা হবে।

এ প্রসঙ্গে তিনি আরও জানান, কয়েকমাস আগে ভেনিস থেকে চারজন জঙ্গিকে গ্রেপ্তার করা হয়। যারা ভেনিসের অন্যতম গুরুত্বপূর্ণ রিআলটো ব্রিজ উড়িয়ে দেওয়ার ছক কষেছিল।

যদিও এই বিষয়টির বিরোধীতা করে ট্যুইটারে মেয়রকে ঘিরে সমালোচনার ঝড় ওঠে। কারণ ‘আল্লাহ আকবর’ কথাটির অর্থ ‘গড ইজ মোস্ট গ্রেট’। এই কথাটি মুসলিমরা প্রার্থনার সময়ে ব্যবহার করে থাকেন। কিন্তু জঙ্গিরা সাধারণত এই বিশেষ শব্দটি জোরগলায় উচ্চারণের পরই আক্রমণ শুরু করে।

এদিকে ‘আল্লাহ আকবর’ উচ্চারণ করলেই যে সে জঙ্গি হবেই, সেই বিষয়টি একেবারেই ভিত্তিহীন বলে মত বিশিষ্ট মহলের।

সূত্র: কলকাতা টুয়েন্টিফোর

আরো খবর »