পিরোজপুরে উপকূলীয় বনায়ন ও পুনঃবনায়নে কমিউনিটি অভিযোজন কর্মশালা

Feature Image

ব্যুরো প্রধান, স্বাধীনবাংলা২৪.কম

পিরোজপুর থেকে এস সমদ্দার: পিরোজপুরের ভাণ্ডারিয়ায় আজ সোমবার পরিবশে ও বন মন্ত্রণালয়ের উদ্যোগে এবং ইউএনডিপির বাস্তবায়নে উপজেলা অডিটরিয়ামে  বাংলাদেশের উপকূলীয় বনায়ন ও পুনঃবনায়নে কমিউনিটিভিত্তিক অভিযোজন কর্মসূচি শীর্ষক প্রকল্পের উদ্ধোধনী উপলক্ষে দিন ব্যপি এক কর্মশালা অনুষ্ঠিত হয়।

ইউএনও ও পৌর প্রশাসক শাহীন আক্তার সুমী এর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান আতিকুল ইসলাম উজ্জল তালুকদার। এছাড়াও বক্তব্য রাখেন, সামাজিক বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা বাগেরহাট মো. সাইদুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক পিরোজপুর মো. আবুল হোসেন তালুকদার, পিরোজপুর জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ মো. আব্দুল হালিম, সিবিএসিসিএফ প্রকল্পের সাবেক ব্যবস্থাপক ড. পরমেশ নন্দী, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আসমা আক্তার, সুশীল সমাজের প্রতিনিধি মো. গোলাম সরওয়ার জোমাদ্দার, মো. ফাইজুর রশিদ খশরু জোমাদ্দার, ইউপি চেয়ারম্যান মো. ছিদ্দিকুর রহমান টুলু , মো. মজিবুর রহমান চৌধুরী, আইসিবিএ- এআর প্রকল্পের কমিউনিকেশন অফিসার কবীর হোসেন, ও কমিউনিটি ডেভলপমেন্ট অফিসার শফিকুর রহমান। অনুষ্ঠানের প্রথমঅংশে স্বাগত বক্তব্য রাখেন আইসিবিএ- এআর প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক ড. মোহাম্মদ মোজাম্মেল হক। এসময় অন্যান্যের মধ্যে উপজেলা সহকারী কমিশনার ভূমী মো. সাইফুদ্দিন গিয়াস,ভা-ারিয়া মজিদা বেগম মহিলা বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ মো. মোশারফ হোসেন মামুন, ভিটাবাড়ীয়া ইউপি চেয়ারম্যান খান এনামুল করিম পান্না,ইকড়ি ইউপি চেয়ারম্যান মো. হুমায়উন কবিরসহ  পিরোজপুর ও ভা-ারিয়ার সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, জলবায়ূ নিয়ে কাজ করা বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধি,শিক্ষক,সাংবাদিক ,সুশীল সমাজের প্রতিনিধি ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন ।

সভায় উপকূলীয় প্রেক্ষাপটে ম্যানগ্রোভ বনায়নকে জলবায়ুর বিপদপন্নতা রোধ ও আবহাওয়ার বিরূপ প্রভাব থেকে উপকূলীয়

জনগোষ্ঠীর জান মাল রক্ষা এবং জলবায়ূ সহনশীল ৬৫০হেক্টর ম্যানগ্রোভ বনায়নের মাধ্যমে সংশ্লিষ্ট উপকূলবাসী ৬০হাজার  অতিদরিদ্রদের জীবিকায়নের ব্যবস্থা করার জন্য কাজ করা হবে।  পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সার্বিক তত্তাবধানে  প্রকল্পের মাধ্যমে বন,কৃষি,মৎস্য ও পশু সহ ৭টি বিভাগ  নিয়ে উপকূলীয় অঞ্চল পটুয়াখালীর গলাচিপা ও রাঙ্গাবালী উপজেলা এবং জলবায়ূ পরিবর্তনে সর্বাধিক ঝুকিপূর্ণ ভোলা,পটুয়াখালী ও পিরোজপুর পুনবনসৃজনের বৈচিত্রায়নের মাধ্যমে জলবায়ূ পরিবর্তনের বিপদান্নতা প্রশমনের জন্য কাজ করা হবে। আর এ জন্য ভা-ারিয়াবাসী ঐক্যবদ্ধভাবে তাদের সহায়তা করার আশ্বাসদেন।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »