কুষ্টিয়ায় ভোক্তা অধিকার সংরক্ষণে সেমিনারে ডিসি জহির রায়হান

Feature Image

কুষ্টিয়া থেকে হুমায়ুন কবির : কুষ্টিয়ায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ প্রচারের মাধ্যমে জনসচেতনা বৃদ্ধির লক্ষে এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসন ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কুষ্টিয়ার উদ্যোগে জনসচেতনা বৃদ্ধির লক্ষে এ সেমিনারের আয়োজন করা হয়।

অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মোস্তাক আহমেদের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. জহির রায়হান। এসময় তিনি বলেন, পণ্যের নকল প্রস্তুত বা উৎপাদন করা যাবে না। ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের লক্ষ ও উদ্দেশ্য হচ্ছে ভোক্তা অধিকার সংরক্ষণ, উন্নয়ন ও ভোক্তা অধিকার বিরোধী কাজ প্রতিরোধ। বর্তমান সরকারের পূর্ববর্তী মেয়াদে প্রণিত আইনসমূহের মধ্যে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন একটি মাইলফলক। এ আইন প্রণয়নের মাধ্যমে দেশে প্রতিদিনই বাজার তদারকি করে অপরাধ দমনের ক্ষেত্র তৈরি হয়েছে। এ আইন প্রণয়ন ও বাস্তবায়ন প্রক্রিয়ায় ভোক্তা ও ব্যবসায়ীরা সচেতন হতে শুরু করেছেন। ভোক্তারা আইনের সুফলতা পেতে শুরু করেছেন। এছাড়াও ব্যবসায়ীদের সেবার মনোভাব নিয়ে ব্যবসা পরিচালনার আহবান জানান তিনি।

এসময় বক্তব্য রাখেন, সহকারী পুলিশ সুপার (হের্ডকোয়ার্টার) শহীদুল্লাহ, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কুষ্টিয়ার সহকারী পরিচালক মো: সেলিমুজ্জামান, বড় বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি মোকাররম হোসেন মোয়াজ্জেম, ক্যাব সভাপতি নাফিজ আহমেদ খান টিটু, সহসভাপতি কাউন্সিলর রীনা নাসরিন।

জাতীয় ভোক্তা অধিকার সংক্ষণ অধিদপ্তর কুষ্টিয়ার সহকারী পরিচালক মো: সেলিমুজ্জামান জানান, ২০১৬-১৭ অর্থবছরে ৬৭টি বাজার অভিযান পরিচালনা করে ১৮৪টি প্রতিষ্ঠানকে প্রায় ১২ লাখ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়েছে। এছাড়াও প্রচারপ্রচারনা অব্যহত রয়েছে বলেও জানান তিনি। পরে তিনি পাওয়ার পয়েন্ট উপস্থাপনার করেন।

অনুষ্ঠানে জেলা প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তা, রাজনৈতিক, সামাজিক গন্যমান্য ব্যক্তিবর্গ, ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ ও সাংবাদিকগন উপস্থিত ছিলেন।

আরো খবর »