আরাফাত ময়দানে মুসল্লিরা

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

ঢাকা: আজ পবিত্র হজ। বাংলাদেশসহ সারা বিশ্বের ২০ লাখ মুসল্লিরা হজের মূল আনুষ্ঠানিকতা পালনের জন্য ভোরে ফজরের নামাজ পড়ে পবিত্র আরাফাত ময়দানের দিকে রওনা হয়েছেন।

সেখানে সারাদিন খুতবা শুনে আসরের নামাজের আগে মুসলিম উম্মাহর শান্তি ও কল্যাণ কামনা করে মোনাজাত করবেন হাজিরা।

মিনায় প্রথম দিন অবস্থানের পর হাজিদের গন্তব্য এখন আরাফাতের দিকে। ফজরের নামাজের পর থেকেই মুসল্লিরা হজের প্রধান আনুষ্ঠানিকতা পালনের জন্য পবিত্র আরাফাত ময়দানে জমায়েত হচ্ছেন।

মিনা থেকে আরাফাত ১৪ কিলোমিটার পথ এখন লাব্বায়েক আল্লাহুম্মা লাব্বায়েক ধ্বনিতে মুখরিত। পবিত্র আরাফাত ময়দানেই সারাদিন চলবে হজের মূল আনুষ্ঠানিকতা।

পবিত্র আরাফাত ময়দানে বিদায় হজের ভাষণ দিয়েছিলেন মহানবী হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম। দুপুরে আরাফাত ময়দানের মসজিদে নামিরার মিম্বারে দাঁড়িয়ে সারা দুনিয়ার মুসলমানদের জন্য খুতবা দেবেন সৌদি আরবের গ্র্যান্ড মুফতি।

খুতবা শেষে মুসলিম উম্মার শান্তি ও সমৃদ্ধি কামনা করে মোনাজাত করা হবে। অন্য হাজিদের মতো ১ লাখ ২৭ হাজার জন বাংলাদেশিও মিনা থেকে আরাফাত ময়দানে জমায়েত হচ্ছেন।

পবিত্র হজকে ঘিরে মক্কা, মদিনা, মিনা, আরাফাত ময়দান, মুজদালিফা এবং এর আশপাশের এলাকায় বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে সৌদি সরকার। তবে প্রচণ্ড গরম অনেক অসুস্থ হয়ে পড়েছেন।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

Loading...

আরো খবর »