পশু কুরবানির সঙ্গে সঙ্গে আত্মিক কুরবানি করতে হবে : মানবতাবাদী দল

Feature Image

নিজস্ব প্রতিবেদক : ঈদ মুবারক। দেশবাসীকে ঈদউল আযহার শুভেচ্ছা জানিয়েছে বাংলাদেশ মানবতাবাদী দল (বিএইচপি)।

শুভেচ্ছা বার্তায় দলটি বলেছে, আওয়ামী লীগ, বিএনপি, ছাত্রদল, ছাত্রলীগ, জাতীয় পার্টি, সিপিবি, জাসদসহ সকল রাজনৈতিক দল ও দলের নেতকর্মী এবং সকল শ্রেণিপেশার জনগণ সকলেই বাংলামায়ের সন্তান, বাংলাদেশ রাষ্ট্রের পরিবারের সদস্য। সকলের সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে দেশবাসীকে ঈদউল আযহার শুভেচ্ছা জানিয়েছেন দলের চেয়ারম্যান অধ্যাপক মোহাম্মদ আসাদুজ্জামান ও মহাসচিব ড. সুফি সাগর সামস্। পাশাপাশি হিংসা-প্রতিহিংসা ও সংঘাত-সংঘর্ষের রাজনীতি থেকে বেরিয়ে এসে ভ্রাতৃত্বময় জাতীয় ঐক্য গড়ে তোলার জন্য সকল রাজনৈতিক দলের প্রতি আহ্বান জানিয়েছে দলটি।

৩১ আগস্ট বিকেলে গণমাধ্যমে পাঠানো ঈদ শুভেচ্ছা বার্তায় বলা হয়েছে, ‘কুরবানি’ শব্দটি ‘কুরবানুন’ শব্দ থেকে আগত। এ শব্দের অর্থ- ‘নৈকট্যলাভ করা’। কুরবানির মাধ্যমে মহান আল্লাহতা’লার নৈকট্যলাভ করা যায়। হযরত ইসমাইল (আ) আল্লাহতা’লার ইচ্ছা পূরণের লক্ষ্যে স্বেচ্ছায় কুরবানি হওয়ার জন্য ধারালো ছুরির তলায় নিজেকে সোপর্দ করেছিলেন এবং হযরত ইব্রাহিম (আ) নিজ পুত্রের গলায় ছুরি চালিয়েছিলেন। এভাবে তাঁরা তাঁদের ‘আত্মিক’ কুরবানি করেছিলেন। একইভাবে আমাদেরকেও পশু কুরবানি করার সঙ্গে সঙ্গে আত্মিক কুরবানি করতে হবে। এজন্য পশু কুরবানি করার পূর্বে যাঁরা কুরবানি করবেন তাঁদেরকে শপথবাক্য পাঠ করতে হবে। যিনি কুরবানির পশু জবাই করবেন তিনিই শপথ বাক্য পাঠ করাবেন।

শপথবাক্য পাঠ করার মধ্য দিয়ে আত্মিক কুরবানি করার আহ্বান জানিয়ে দলটির চেয়ারম্যান ও মহাসচিব শপথ বাক্যের একটি ধরনও শুভেচ্ছা বার্তায় তুলে ধরেছেন। শপথবাক্য : “আমি আল্লাহতা’লার নামে শপথ করিয়া বলিতেছি যে, আমি এই (শাহাদত অঙ্গুলি দিয়ে দেখিয়ে) পশুটি অমুকের নামে কুরবানি করিলাম এবং আমার জীবনের যাহা কিছু অন্যায়, যাহা কিছু অনাকাঙ্খিত, যাহা কিছু অসামাজিক এবং অসাংবিধানিক তাহা কুরবানির পশু জবাই করিবার মধ্য দিয়ে কুরবানি করিয়া দিলাম”।

পশু কুরবানি করার পূর্বে এভাবে শপথ অনুষ্ঠান করার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশ মানবতাবাদী দলের (বিএইচপি) চেয়ারম্যান অধ্যাপক মোহাম্মদ আসাদুজ্জামান ও মহাসচিব ড. সুফি সাগর সামস্।

 

আরো খবর »