শরীরের গন্ধ যেসব তথ্যের আলামত দেয়

Feature Image

বিজ্ঞানীরা গবেষণা করে দেখেছেন যে প্রতিটা মানুষের ফিঙ্গার প্রিন্ট যেমন আলাদা তেমনি শরীরের গন্ধ আলাদা থাকে।

কিছু বিজ্ঞানী একে “ওডর প্রিন্ট” বলেন। শরীরের এই গন্ধের জন্যই কুকুর পলাতক আসামিকে খুঁজে বের করতে পারে। এছাড়াও একই পারফিউম এর গন্ধ কিছুটা অন্য রকম হয় একেক জনের ক্ষেত্রে।

আসুন জেনে নেই কোন রকম গন্ধ কি নির্দেশ করে:

# আপনার শরীরের গন্ধ থেকে বুঝা যায় যে, আপনি বহির্মুখী বা বাতিকগ্রস্থ কিনা। মানুষের গায়ের গন্ধ তার ব্যক্তিত্ব প্রকাশ করে কিনা এটা নিয়ে গবেষণা করেছেন পোল্যান্ড এর কিছু গবেষক। তারা দেখেছেন যে, গন্ধের মাধ্যমে ব্যক্তিত্বের ভিন্নতা বুঝা যায়।

# বিজ্ঞানীরা দেখেছেন যে, উদ্বিগ্ন হলে মানুষের শরীর থেকে ঘাম নির্গত হয় যা খুবই সূক্ষ্ম গন্ধের সৃষ্টি করে। এই গন্ধ আপনার আশেপাশের কেউ বুঝতে পারেনা কিন্তু আপনার পোষা প্রাণীটি ঠিকই বুঝতে পারে যে আপনি উদ্বিগ্ন আছেন। বিশেষ করে কুকুর এসব গন্ধ বেশি বুঝে।

# অনেকবার ব্রাশ করার পরও যদি আপনার মুখের গন্ধ না যায় তাহলে বুঝতে হবে, আপনার দাঁতে বা মাড়িতে খাবার জমে আছে যা পচে গিয়ে মুখে দুর্গন্ধ সৃষ্টি করেছে। এছাড়া সাইনুসাইটিস এর ইনফেকশন হলেও মুখে দুর্গন্ধ সৃষ্টি হতে পারে।

# যদি আপনার প্রস্রাবে মিষ্টি গন্ধ পান তাহলে আপনার ডায়াবেটিস হয়েছে বুঝতে হবে। এছাড়া ইউরিন ইনফেকশন হলেও প্রস্রাবে তীব্র মিষ্টি গন্ধ হতে পারে।

# গবেষণায় দেখা গেছে যে, মানুষ জীবনসঙ্গী হিসেবে তার শরীরের গন্ধের চেয়ে বিপরীত গন্ধের মানুষকেই বেশী পছন্দ করে।

# অনেক মানুষের গায়ের গন্ধ মশাকে আকৃষ্ট করে থাকে। জিনের বিভিন্নতার কারণেই মানুষের শরীরের গন্ধের বিভিন্নতা হয়, এই জিনেরই কোনো এক বিশেষ বৈশিষ্টের কারণে মশারা আকৃষ্ট হয়।

Loading...

আরো খবর »