এবার ঢাকায় ফেরার যুদ্ধ শুরু  

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

ঢাকা: ঈদুল আজহার চতুর্থ দিনে শুরু হয়েছে ঢাকা ফেরার যুদ্ধ। ছুটি শেষে মঙ্গলবার দক্ষিণাঞ্চল থেকে রাজধানীমুখো মানুষের চাপ গত দুদিনের চেয়ে বেড়েছে।

অন্যদিকে এখনো ঢাকা ছাড়ছে অনেক মানুষ। সবকিছু মিলিয়ে রাজধানী এখনো অনেকটাই ফাঁকা ও যানজট মুক্ত।

মঙ্গলবার রাজধানীর সদরঘাট ঘুরে এবং বাংলাদেশ নৌপরিবহন কর্তৃপক্ষ থেকে প্রাপ্ত তথ্যে দেখা যায়, মঙ্গলবার ১১টা পর্যন্ত সদরঘাটে ৭০টি লঞ্চ দক্ষিণাঞ্চলের বিভিন্ন গন্তব্য থেকে ঢাকায় এসেছে। ঘরে ফেরা মানুষের চাপ সামলাতে অন্তত পাঁচ থেকে সাতটি লঞ্চ যাত্রী রেখে ফের যাত্রী আনতে দ্রুত টার্মিনাল ত্যাগ করেছে।

এ বিষয়ে বিআইডব্লিটিএ-এর যুগ্ম পরিচালক (ট্রাফিক) জয়নাল আবেদিন বলেন, খুব সকাল থেকে এ পর্যন্ত ৭০টি লঞ্চ ঢাকায় এসেছে। যেখানে গতকাল একই সময়ে ৬০টি লঞ্চ রাজধানীতে এসেছিল। এর মধ্যে ৫টি লঞ্চ ঢাকায় যাত্রী রেখে দ্রুত টার্মিনাল ত্যাগ করেছে। লঞ্চগুলো হলো- কির্তনখোলা-২, অ্যাডভেঞ্চার-১, পারাবাত-১১, সুরভী-৯ এবং টিপু-৭। এ ছাড়া আজ দুটি স্পেশাল সার্ভিস বরিশাল থেকে ঢাকা এসেছে।

তিনি বলেন, গত দুদিনের তুলনায় রাজধানীতে ফেরা মানুষের চাপ বাড়ছে। অন্যদিকে আজও সকাল থেকে প্রায় ৩৫টি লঞ্চযোগে দক্ষিণাঞ্চলের বিভিন্ন গন্তব্যে রাজধানী ছেড়েছে। তবে ঈদের ছুটি শেষে রাজধানীতে ফেরার ভিড় মূলত শুরু হবে আগামী বৃহস্পতিবার থেকে।

মঙ্গলবার পারাবাত-১১ এর যাত্রী গিয়াস উদ্দিন নামে এক যাত্রী। বেসরকারি একটি প্রতিষ্ঠানে কর্মরত গিয়াস বলেন, ‘ঈদের ছুটি কাটাতে গ্রামের বাড়ি বরিশালে গিয়েছিলাম। আজ ঢাকায় ফেরা মানুষের বেশ চাপ ছিল। অতিরিক্ত চাপ থাকায় আমাদের সকাল সাড়ে ৫টায় টার্মিনালে রেখে লঞ্চটি পুনরায় বরিশালের উদ্দেশে ছেড়ে গেছে।’

বিআইডব্লিটিএ সূত্র জানায়, ঢাকা-বরিশালসহ দক্ষিণাঞ্চলের ২৮টি নৌরুটে সরাসরি দিন ও রাত্রিকালীন সার্ভিস মিলিয়ে ২২টি লঞ্চের পাশাপাশি ঈদ বিশেষ সার্ভিসে আরো ২৪ থেকে ২৬টি লঞ্চ ঢাকা-বরিশাল রুটে সরাসরি যাতায়াত করবে। তবে বিশেষ লঞ্চগুলো অতিরিক্ত যাত্রীদের চাহিদা বিবেচনা করে চলাচল করে।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »