মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ সৃষ্টির আহ্বান

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

ঢাকা: বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের ফেরত নিতে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টির জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার ঢাকায় নিযুক্ত ইন্দোনেশিয়ার নতুন রাষ্ট্রদূত রিনা প্রীতিশমিরসি সোমরেনো প্রধানমন্ত্রীর কার্যালয়ে তাঁর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ গেলে এ আহ্বান জানান শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশে অনুপ্রবেশ করা বিপুলসংখ্যক রোহিঙ্গা দেশের জন্য বড় বোঝা। মানবিক দৃষ্টিকোণ থেকে তাদের আশ্রয় দিয়েছে সরকার। বৈঠক শেষে ব্রিফিংয়ে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এসব কথা জানান।

রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় বাংলাদেশ সরকারের প্রশংসা করেন ইন্দোনেশিয়ান নতুন রাষ্ট্রদূত রিনা। এ সময় বাংলাদেশের উন্নয়ন প্রসঙ্গে  ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত বলেন, এ দেশ থেকে অনেক কিছু শেখার আছে।

গত ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে বেশ কিছু পুলিশ চৌকিতে হামলা চালায় দুর্বৃত্তরা। এরপর রোহিঙ্গাদের ওপর দমনপীড়ন শুরু করে সেনাবাহিনী। এতে চার শতাধিক প্রাণহানি হয়, যার বেশির ভাগই রোহিঙ্গা। প্রাণ বাঁচাতে এ পর্যন্ত ৯০ হাজারের বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। আরো হাজার হাজার মানুষ সীমান্তে অপেক্ষা করছে।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »