ফিরতি হজ ফ্লাইট শুরু, প্রথম ফ্লাইট নামছে সন্ধ্যায়

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

ঢাকা: বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ফিরতি হজ ফ্লাইট আজ বুধবার থেকে শুরু হচ্ছে।

সন্ধ্যা সোয়া ৬টা নাগাদ দেশের মাটিতে পা রাখতে পারেন প্রথম ফিরতি ফ্লাইটের হজযাত্রীরা।

পুরো এক মাসব্যাপী ফিরতি হজ ফ্লাইট চলবে ৫ অক্টোবর পর্যন্ত। বিমান বাংলাদেশ এয়ারলাইনস সূত্রে জানা গেছে, ফিরতি হজ ফ্লাইট বিজি-২০১১ মঙ্গলবার রাতেই হাজীদের আনতে জেদ্দার উদ্দেশে ঢাকা ছেড়েছে। ফ্লাইটটি সন্ধ্যা নাগাদ দেশে ল্যান্ড করার কথা রয়েছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের জনসংযোগ বিভাগের মহাব্যবস্থাপক (জিএম) শাকিল মেরাজ বলেন, ‘সবকিছু ঠিক থাকলে বুধবার সন্ধ্যা সোয়া ৬টায় হাজিদের দেশের মাটিতে স্বাগত জানাতে পারব। প্রথম ফ্লাইটের হাজিদের বরণ করতে বিমান পরিচালনা পর্ষদ চেয়ারম্যান এয়ার মার্শাল (অব.) ইনামুল বারী, বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও এ এম মোসাদ্দিক আহমেদসহ অন্যান্য কর্মকর্তারা বিমানবন্দরে উপস্থিত থাকবেন।’

জানা গেছে, চলতি হজ মৌসুমে সর্বমোট ৬৪ হাজার ৮৭৩ জন হজযাত্রীকে সৌদি নিয়ে গেছে বিমান। যদিও বিমানের হজযাত্রী পরিবহনের পূর্ব নির্ধারিত লক্ষ্যমাত্রা ছিল ৬৩ হাজার ৫৯৯ জন।

২৪ জুলাই থেকে ২৮ আগস্ট পর্যন্ত মোট ১৮৭টি হজ ফ্লাইট পরিচালনা করেছে বাংলাদেশ বিমান। এর মধ্যে ১৫২টি ডেডিকেটেড এবং ৩৫টি শিডিউল ফ্লাইট। এ ছাড়া চট্টগ্রাম থেকে ১৫টি ফ্লাইট এবং সিলেট থেকে চারটি হজ ফ্লাইট পরিচালনা করে বিমান। এবারই প্রথম বিমান চট্টগ্রাম থেকে সরাসরি হজ ফ্লাইট পরিচালনা করে।

গত ২২ জুলাই সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশকোনার ক্যাম্পে হজ কার্যক্রমের উদ্বোধন ঘোষণা করেন। চলতি বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ৫০০ জনের হজ পালন করতে সৌদি আরবে যাওয়ার কথা ছিল। এর মধ্যে সরকারিভাবে যাওয়ার কথা ৪ হাজার ২০০ ও বেসরকারিভাবে ১ লাখ ২২ হাজার জনের। আর সরকারি ডেলিগেটের সংখ্যা ১ হাজার ২৫০ জন। শেষ পর্যন্ত ১ লাখ ২৭ হাজার ১০৩ জন হজে যান। ৩৯৭ জন যাত্রী ভিসা, টিকেট ও অন্যান্য সমস্যার কারণে যেতে পারেননি।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »