খাগড়াছড়িতে শিক্ষক নিয়োগে বাণিজ্য এবং বৈষম্যের প্রতিবাদে মানববন্ধন

Feature Image

জেলা প্রতিনিধি, স্বাধীনবাংলা২৪.কম
খাগড়াছড়ি থেকে মোঃ আবদুর রউফ: পার্বত্য জেলা পরিষদ খাগড়াছড়ি এর নিকট হস্তান্তরিত প্রাথমিক শিক্ষা বিভাগের শিক্ষক নিয়োগে বাণিজ্য এবং নিয়োগ বৈষম্য করে উপজাতীয়দের একচেটিয়া নিয়োগের প্রতিবাদে মানববন্ধন করেছে পার্বত্য বাঙালি ছাত্রপরিষদ খাগড়াছড়ি জেলা শাখা। শনিবার বেলা ১১ টার দিকে চেঙ্গি স্কয়ারে এ মানববন্ধন করা হয়েছে।

বাঙালি ছাত্রপরিষদ খাগড়াছড়ি জেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি মোঃ মাইনউদ্দিন এর সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন খাগড়াছড়ি জেলা শাখার প্রচার সম্পাদক শাহীন আলম, খাগড়াছড়ি সরকারি কলেজ সম্পাদক আরিফুল ইসলাম প্রমুখ।

মানববন্ধনে মাইনউদ্দিন বলেন, খাগড়াছড়িতে বসবাসরত জনসংখ্যার অর্ধেক বাঙালি। অথচ শিক্ষক নিয়োগে বাঙালিদের কোটা দেওয়া হয়েছে মাত্র ৩০%। তাও আবার ৫ থেকে ৭ লাক্ষ টাকায় দেওয়া হচ্ছে নিয়োগ। এতে চরম বৈষম্যের শিকার হচ্ছে স্থানীয় বাঙালি অধিবাসীরা।

পক্ষান্তরে নিয়োগ বাণিজ্য ও কোটা প্রথার কারণে মেধাবীরা পিছিয়ে পড়ছে এবং অযোগ্য প্রার্থীরা চাকরিতে অগ্রাধিকার পাচ্ছে। এতে এ অঞ্চলের ভবিষ্যৎ শিক্ষা ব্যবস্থা হুমকির মুখে উল্লেখ করে মেধাবীদের অগ্রাধিকার দিতে তিনি আহ্বান জানান। সেই সাথে বাঙালি ও অন্যান্য জাতি সমূহের জনসংখ্যা অনুপাতে সমান সংখ্যক নিয়োগ দিতে অনুরোধ জানান।

এসময় চলমান শিক্ষক নিয়োগে সমতা না আনলে জেলা পরিষদ ঘেরাও সহ কঠিন আন্দোলনের হুমকিও দেন তিনি।

আরো খবর »