মিয়ানমার আন্তর্জাতিক চাপ উপেক্ষা করে গণহত্যা চালাচ্ছে

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

কক্সবাজার: মিয়ানমার আন্তর্জাতিক চাপ উপেক্ষা করে এখনও নৃশংসভাবে রোহিঙ্গা ‘গণহত্যা’ চালিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান রিয়াজুল হক।

সহিংসতার শিকার হয়ে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের সঙ্গে সাক্ষাৎ শেষে সোমবার বেলা ১১টায় কক্সবাজার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে কাজী রিয়াজুল হক  এ মন্তব্য করেন।

রিয়াজুল হক বলেন, রাখাইনে মুসলমান নিধন অভিযান চলছে। ভৌগোলিকভাবে গুরুত্বপূর্ণ হওয়ায় কিছু প্রভাবশালী রাষ্ট্রের মদদে আরাকানকে খালি করা হচ্ছে।

এই গণহত্যাকে পৃথিবীর ইতিহাসে সবচেয়ে নির্মম ও জঘন্যতম উল্লেখ করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে এর বিচার প্রক্রিয়া শুরু করার দাবি জানান মানবাধিকার কমিশনের চেয়ারম্যান।

এ ছাড়া রোহিঙ্গা ইস্যূতে আনান কমিশনের সুপারিশগুলো বাস্তবায়নসহ রোহিঙ্গাদের বায়োমেট্রিক পদ্ধতিতে তালিকাভুক্ত করা এবং গণহত্যা বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান তিনি।

এর আগে গতকাল রোববার থেকে কক্সবাজারের রোহিঙ্গা আশ্রয়কেন্দ্রগুলো পরিদর্শন করেন রিয়াজুল হক। এ সময় তিনি রোহিড়ঙ্গাদের মুখ থেকে মিয়ানমারে গণহত্যা ও বসতবাড়িতে অগ্নিসংযোগের করুণ বর্ণনা শোনেন। রোহিঙ্গাদের নানা বিষয়ে খোঁজখবর নেন মানবাধিকার কমিশনের চেয়ারম্যান।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »