শহিদের স্মরণে ঈশ্বরদীর ময়েজ উদ্দিন ৩০ লাখ তাল গাছ রোপন করবেন

Feature Image

উপজেলা প্রতিনিধি, স্বাধীনবাংলা২৪.কম

ঈশ্বরদী (পাবনা)  থেকে সেলিম আহমেদ: ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে এদেশের যে সমস্ত মানুষ শহিদ হয়েছেন তাদের স্মরণে ঈশ্বরদীতে ৩০ লাখ তাল গাছ রোপন করা হবে। বাংলাদেশ কৃষক উন্নয়ন সোসাইটির সভাপতি ও বঙ্গবন্ধু জাতিয় কৃষি পদক প্রাপ্ত কৃষক সিদ্দিকুর রহমান কূল ময়েজ ঈশ্বরদী-ঢালার চর রেল লাইনের দুই ধার দিয়ে ৩০ লাখ তালের গাছ রোপন করবেন। গতকাল  বৃহস্প্রতিবার সকালে তাল গাছ রোপন মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইন্সটিটিউট (বিএসআরআই)’র মহাপরিচালক ড. মোঃ আমজাদ হোসেন।

বাংলাদেশ কৃষক উন্নয়ন সোসাইটির সভাপতি ও বঙ্গবন্ধু জাতিয় কৃষি পদক প্রাপ্ত কৃষক সিদ্দিকুর রহমান কূল ময়েজের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন মালয়েশিয়া বিশ্ব বিদ্যালয়ের প্রফেসর আমিরুল ইসলাম, তারপতিœ সুফিয়া সুলতানা, উপজেলা কৃষি কর্মকর্তা রওশন জামাল, সমিতির সাধারন সম্পাদক আব্দুল জলিল কিতাব মন্ডল, বঙ্গবন্ধু জাতিয় কৃষি পদক প্রাপ্ত কৃষক বেলি বেগম, আমিরুল ইসলাম, আব্দুল বারী, কৃষক আব্দুল হাই, আব্দুল হাকিম, আবু তালেব ও কবির মালিথা।

বঙ্গবন্ধু জাতিয় কৃষি পদক প্রাপ্ত কৃষক সিদ্দিকুর রহমান কূল ময়েজ বলেন, মহান মুক্তিযুদ্ধে এদেশের ৩০ লাখ মানুষ শহিদ হয়েছেন তাদের স্মরণে ও জলবায়ু পরিবর্তনে এবং বজ্রপাত থেকে রক্ষা পেতে ঈশ্বরদী-ঢালারচর রেল লাইনের দুই ধার দিয়ে ৩০ লাখ তালের গাছ রোপন করা হবে। বাংলাদেশ কৃষক উন্নয়ন সোসাইটির বিভিন্ন জেলার সদস্যরা এই তাল গাছ রোপনে অংশ নিবেন। তিনি বলেন ইতোমধ্যে তালের বীজ সংগ্রহের কাজ শুরু হয়েছে। এই মৌসুমে ৬ লক্ষ তাল গাছ রোপন করা হবে। পর্যায়ক্রমে বাকি তাল গাছ আমরা রোপন করবো। এদেশে বজ্রপাতে সবচেয়ে বেশি মৃত্যু বরণ করেন কৃষক। কারণ কৃষকেরা মাঠে কাজ করতে থাকেন এমন সময় ঝড়-বৃষ্টি ও বজ্রপাত হলে তারা কোথাও আশ্রয় নিতে না পারায় বজ্রপাতের আঘাতে মৃত্যু বরণ করেন। গত রোববার ১০ সেপ্টেম্বর ঈশ্বরদীর মোকারমপুর গ্রামের কৃষক নঈম উদ্দিন বজ্রপাতে মৃত্যু বরণ করেছেন। তালগাছ বজ্রপাত থেকে রক্ষা করে তাই আমরা কৃষক সমাজ তাল গাছ রোপনের সিদ্ধান্ত নিয়েছি। বিশ্ব দরবারে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল। বাংলার কৃষককূল সর্বদাই এই উন্নয়নের সুদৃঢ় পথযাত্রি।

বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইন্সটিটিউট (বিএসআরআই)’র মহাপরিচালক ড. মোঃ আমজাদ হোসেন বলেন, জলবায়ু পরিবর্তনে এবং বজ্রপাত থেকে রক্ষা পেতে তালগাছের জুড়ি নেই। মহান মুক্তিযুদ্ধে আত্মাহুতিদেয়া শহিদদের স্মরণে বাংলাদেশ কৃষক উন্নয়ন সোসাইটি ঈশ্বরদীতে রেল লাইনের দুই ধার দিয়ে ৩০ লাখ তালের গাছ রোপন করবেন এটি খুবই প্রশংসনিয়। তালের শ্বাস, পাকা তাল, তালের রস, তালের গুড় ও রস থেকে উৎপাদিত তাল মিশ্রি খাওয়া যায় ও তালপাতা জ্বালানি হিসেবে ব্যবহার এবং তালগাছ বিভিন্ন কাজে ব্যবহৃত হয়। তালবীজ সংরক্ষণ ও রোপনে বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইন্সটিটিউট তাদের সার্বিক কারিগরি সহযোগিতা প্রদান করবে।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »